সারাদেশ

করোনায় আক্রান্ত চিকিৎসক: টেকনাফে হাসপাতাল-ব্যাংক লকডাউন

কক্সবাজারের টেকনাফ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের একজন চিকিৎসক করোনায় আক্রান্ত হয়েছেন। এর পরই বেসরকারি ক্লিনিক ও ব্যাংকসহ কয়েকটি প্রতিষ্ঠান লকডাউন করেছে প্রশাসন। তবে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরি বিভাগ চালু রয়েছে।
রোববার রাতে উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার আবুল মনসুর বিষয়টি নিশ্চিত করেছেন।
তিনি জানান, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের একজন চিকিৎসকের করোনা পজিটিভ রিপোর্ট আসে। এর পরই আউটডোর, ওয়ার্ডসহ স্বাস্থ্য কমপ্লেক্সের সব বিভাগ বন্ধ ঘোষণা করা হয়েছে। তবে জরুরি বিভাগ চালু রয়েছে।
এ ছাড়া ওই চিকিৎসকের সান্নিধ্যে আসায় একটি বেসরকারি ক্লিনিক, একটি বেসরকারি ব্যাংক, দুটি প্যাথলজি সেন্টার ও কয়েকটি ফার্মেসি লকডাউন করা হয়।
উপজেলা স্বাস্থ্য ও পরিবার-পরিকল্পনা কর্মকর্তা ডা. টিটু চন্দ্র শীল ও উপজেলা সহকারী কমিশনার (নির্বাহী ম্যাজিস্ট্রেট) আবুল মনসুর সেসব প্রতিষ্ঠান লকডাউন ঘোষণা করে লাল পতাকা টাঙিয়ে দেন।
লকডাউন হওয়া প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে বেসরকারি ক্লিনিক মেরিন সিটি হাসপাতাল, সাউথ ইস্ট ব্যাংক টেকনাফ শাখা, হাসপাতালের সামনের দুটি প্যাথলজি সেন্টার ও বেশ কয়েকটি ফার্মেসি।
আক্রান্ত নারী চিকিৎসক স্বাস্থ্য কমপ্লেক্সের নিজস্ব কোয়ার্টারে আইসোলেশনে রয়েছেন।
ডা. টিটু চন্দ্র শীল জানান, সহকর্মী ওই চিকিৎসক আউটডোরে রোগী দেখাসহ অনেকের সান্নিধ্যে এসেছেন, তাই সংক্রমণ ঠেকাতে স্বাস্থ্য কমপ্লেক্সের সব বিভাগ বন্ধ করে দেয়া হয়েছে। তবে জরুরি বিভাগ চালু রাখা হয়েছে।
এ ছাড়া সান্নিধ্যে আসা সবার নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হবে।
টেকনাফে এ পর্যন্ত ২০৩ জনের নমুনা পরীক্ষায় চারজনের করোনা পজিটিভ শনাক্ত হয়েছে বলে জানান তিনি।
কক্সবাজার সিভিল সার্জন ডা. মাহবুবুর রহমান জানান, ইতিমধ্যে টেকনাফে তিনজন করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। তাদের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আইসোলেশনে রাখা হয়েছে।
এ ছাড়া হাসপাতালের চিকিৎসক-নার্সসহ ৫৩ জনের নমুনা সংগ্রহ করে করোনা পরীক্ষার জন্য কক্সবাজার মেডিকেল কলেজের ল্যাবে পাঠানো হয়। রোববার এক চিকিৎসকের করোনা পজিটিভ রিপোর্ট আসে। তবে আক্রান্ত ওই নারী চিকিৎসক করোনা রোগীর চিকিৎসায় নিয়োজিত ছিলেন না।
তিনি ধারণা করছেন, বহির্বিভাগ অথবা জরুরি বিভাগের রোগীদের মাধ্যমে হয়তো তিনি আক্রান্ত হয়ে থাকতে পারেন।
এদিকে কক্সবাজার মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. অনুপম বড়ুয়া জানান, রোববার ১০১ জনের নমুনা পরীক্ষা সম্পন্ন হয়েছে। তাতে একজনের করোনা পজিটিভ রিপোর্ট আসে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button