আন্তর্জাতিক

করোনা : মালয়েশিয়ায় প্রবেশে নিষিদ্ধের তালিকায় বাংলাদেশ

মহামারি করোনার বিস্তার ঠেকাতে অন্তত নয়টি দেশের নাগরিকদের মালয়েশিয়ায় প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে দেশটির সরকার। আর নিষিদ্ধের তালিকায় বাংলাদেশের নামও যুক্ত করেছে মালয়েশিয়া।

স্থানীয় সময় আজ বৃহস্পতিবার দেশটির জাতীয় বার্তা সংস্থা বার্নামার বরাত দিয়ে এ খবর জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

নিষিদ্ধের তালিকায় যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ফ্রান্স, ব্রাজিল, স্পেন, ইতালি, সৌদি আরব, রাশিয়া ও বাংলাদেশের নাম অন্তর্ভুক্ত করা হয়েছে।

এর আগে মঙ্গলবার দেশটির সরকারের পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়, করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে আগামী ৭ সেপ্টেম্বর থেকে ভারত, ইন্দোনেশিয়া, ফিলিপাইন ছাড়াও দক্ষিণপূর্ব এশিয়ার একাধিক দেশের পাসপোর্টধারীদের মালয়েশিয়ায় প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করা হবে।

প্রতিবেদনে দেশটির প্রতিরক্ষা মন্ত্রী দুতাক ছেরি ইসমাইল সাবরি ইয়াকুবের উদ্ধৃতি দিয়ে বলা হয়, যেসব দেশে দেড় লাখের বেশি করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয়েছে, সেসব দেশকে এই নিষেধাজ্ঞার তালিকায় অন্তর্ভুক্ত করা হবে।

ইসমাইল সাবরি বলেন, ‘যেসব দেশকে উচ্চ ঝুঁকিপূর্ণ মনে করা হবে, তাদেরও এই তালিকায় অন্তর্ভুক্ত করা হবে।’

মালয়েশিয়ায় আজ বৃহস্পতিবার পর্যন্ত মোট নয় হাজার ৩৭৪ জন করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। একই সময়ে ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মারা গেছে ১২৮ জন। দেশটি গত মার্চ মাস থেকে পর্যটক ও ব্যবসায়ী ভ্রমণকারীদের মালয়েশিয়া প্রবেশ নিষিদ্ধ করে। একই সঙ্গে দেশটির নাগরিকদের চলাচল ও বাণিজ্যে কঠোর নিয়ন্ত্রণ আরোপ করা হয়।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button