আমি পুতিনকে বিশ্বাস করি : ট্রাম্প

আমি পুতিনকে বিশ্বাস করি : ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, গত বছর যুক্তরাষ্ট্রের নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের যে অভিযোগ উঠেছে দেশটির প্রেসিডেন্ট পুতিন তা অস্বীকার করেছেন। পুতিনের এই স্বীকারোক্তি তিনি সত্যিকারার্থেই বিশ্বাস করেন।

শনিবার ভিয়েতনামের দানাংয়ে অ্যাপেক সম্মেলন থেকে ফেরার পথে এয়ার ফোর্স ওয়ানে সাংবাদিকদের তিনি এ কথা বলেছেন। মার্কিন নির্বাচনে রুশ হস্তক্ষেপ নিয়ে যখন এফবিআই তদন্ত করছে ঠিক তখনই ট্রাম্প এই মন্তব্য করলেন।

গত জুলাইয়ে পুতিনের সঙ্গে ট্রাম্পের সর্বশেষ বৈঠক হয়েছিল। ভিয়েতনামে অবশ্য দুই নেতার আনুষ্ঠানিক কোনো বৈঠক হয়নি। তবে সম্মেলন চলাকালে দুজনের মধ্যে তিনবার সংক্ষিপ্ত সময়ের জন্য কথাবার্তা হয়েছে। এসময় তারা সিরিয়া পরিস্থিতি ও নির্বাচনে রুশ হস্তক্ষেপের অভিযোগের বিষয়ে কথা বলেছেন বলে জানিয়েছে ট্রাম্প।

ট্রাম্প বলেছেন, ‘যতোবারই তার সঙ্গে আমার দেখা হয়েছে, তিনি বলেছেন, আমি ওই কাজটি করিনি। তিনি যখন আমাকে বলেন যে তিনি আন্তরিকভাবেই এটা বলছেন, তখন আমি তাকে সত্যিকারার্থেই বিশ্বাস করি।’

রুশ হস্তক্ষেপের অভিযোগে পুতিন অপমানিত বোধ করছেন উল্লেখ করে ট্রাম্প বলেন, ‘আমি মনে করি এর মাধ্যমে তাকে অপমান করা হচ্ছে, যা আমাদের দেশের জন্য ভালো নয়।’

পরে টুইটারে ট্রাম্প মন্তব্য লিখেছেন, ‘ঘৃণাবাদী ও বোকারা’ দুই দেশের মধ্যে কোনো ভালো সম্পর্ককে উৎসাহিত করে না।’

মন্তব্য নেই

উত্তর