ইসরায়েল থেকে ৫’শ মিলিয়ন ডলারের ট্যাংক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র কিনবে না ভারত

ইসরায়েল থেকে ৫’শ মিলিয়ন ডলারের ট্যাংক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র কিনবে না ভারত

ইসরায়েল থেকে আধা বিলিয়ন ডলারের ট্যাংক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র না কিনে ভারতেই এধরনের অস্ত্র তৈরি করা হবে। ইসরায়েলি মিডিয়া টাইমস অব ইসরায়েল এ খবর দিয়ে বলছে, দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর ভারত সফরের আগে এ সিদ্ধান্ত নেওয়া হল। ইসরায়েলের অস্ত্র তৈরি প্রতিষ্ঠান রাফায়েল জানিয়েছে এ চুক্তি বাতিল করলেও ভারত জাহাজ থেকে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র কিনতে প্রতিষ্ঠানটির সঙ্গে ৭২ মিলিয়ন ডলারের এক চুক্তি স্বাক্ষর করেছে। হারেৎজ

ট্যাংক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র ভারতের হায়দ্রাবাদে উৎপাদনের উদ্যোগ নেয়া হয়েছে। স্থানীয় প্রতিষ্ঠান কল্যানী স্ট্রাটেজিক সিসটেম তা উৎপাদন করবে। প্রতিষ্ঠানটি বলছে তারা ইতিমধ্যে এধরনের ক্ষেপণাস্ত্র তৈরির প্রযুক্তিগত তথ্য সংগ্রহ শুরু করেছে। ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় ক্ষেপণাস্ত্র তৈরিতে স্থানীয় প্রতিষ্ঠানকেই অগ্রাধিকার দিচ্ছে। তাই ইসরায়েলের রাফায়েলকে চুক্তি বাতিলের নোটিশ দিয়েছে। ইসরায়েলে তৈরি এধরনের ক্ষেপণাস্ত্র ২৬টি দেশ ব্যবহার করে। চুক্তি বাতিল হলেও ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুর ভারত সফরের সময় তা ফের কার্যকর করা যায় কিনা রাফায়েল সে চেষ্টাও চালিয়ে যাচ্ছে। রাফায়েলের সিইও ইয়োয়াভ হার ইভেন নেতানিয়াহুর সঙ্গে প্রতিনিধি হিসেবে ভারত আসবেন।

এদিকে হিন্দুস্তান টাইমস জানিয়েছে রাফায়েলের কাছ থেকে জাহাজ থেকে নিক্ষেপ যোগ্য বারাক ক্ষেপণাস্ত্র ছাড়াও বিমান বাহিনীর জন্যে রাশিয়া থেকে ২ শতাধিক স্মার্ট বোম কিনছে।