জাতীয়

দেশে করোনা আক্রান্তের সংখ্যা চীনকে ছাড়ালো

শনিবার নতুন করে ২ হাজার ৮শ’ জনেরও বেশি মানুষ শনাক্ত হওয়ার পর আক্রান্তের সংখ্যায় চীনকেও ছাড়িয়ে গেছে বাংলাদেশ। করোনাভাইরাস আক্রান্ত দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান এখন ১৮ নম্বরে।

শনিবার বেলা আড়াইটায় স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত স্বাস্থ্য বুলেটিনে অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক নাসিমা সুলতানা জানান, গত ২৪ ঘণ্টায় আরও দুই হাজার ৮৫৬ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন। এ নিয়ে দেশে মোট করোনা শনাক্ত হলেন ৮৪ হাজার ৩৭৯ জন।

ওয়ার্ল্ডওমিটারের পরিসংখ্যান অনুযায়ী, শনিবারের এই ব্রিফিংয়ের আগ পর্যন্ত ৮৩ হাজার ৭৫ জন আক্রান্ত নিয়ে চীনের অবস্থান ছিল তালিকার ১৮ নম্বরে। বাংলাদেশে আক্রান্তের সংখ্যা ৮৪ হাজার ছাড়িয়ে যাওয়ার পর সেই অবস্থানটি এখন বাংলাদেশের।

প্রসঙ্গত, বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ৪৪ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে করোনায় মৃতের সংখ্যা দাঁড়ালো ১ হাজার ১৩৯ জনে। ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৫৭৮ জন। এ নিয়ে এখন পর্যন্ত মোট সুস্থ হলেন ১৭ হাজার ৮২৭ জন।

জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের বরাত দিয়ে বিবিসি জানায়, মোট আক্রান্তের সংখ্যায় বিশ্বে বাংলাদেশের অবস্থান এখন ১৯তম। আর মৃত্যুর সংখ্যার হিসাবে বিশ্বে ৩১তম অবস্থানে রয়েছে বাংলাদেশ।

গত ৮ মার্চ দেশে প্রথম সংক্রমিত ব্যক্তি শনাক্তের ঘোষণার পর ৮ এপ্রিল শনাক্ত রোগীর সংখ্যা ছিল ২১৮ জন। এরপর ৮ মে এই সংখ্যা গিয়ে দাঁড়ায় ১৩ হাজার ১৩৪ জনে। এরপর গত ৮ জুন এই সংখ্যাটা ছিল ৬৮ হাজার ৫০৪ জন। আর আজ তা ৮৪ হাজার ৩৭৯ জনে দাঁড়িয়েছে।

দেশে ৮ মার্চ করোনা শনাক্ত হওয়ার ১০ দিন পর ১৮ মার্চ প্রথম মৃত্যুর ঘটনা ঘটে। পরের ৬৯তম দিনে ৫০০ ছাড়ায় দেশে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা। আর এরপর মাত্র ১৬ দিনেই মারা গেছেন ৫১১ জন। আর আজ ১৩ জুন মৃতের সংখ্যাটা এসে ঠেকেছে ১ হাজার ১৩৯ জনে।

করোনা সংক্রমিত দেশের তালিকায় শীর্ষে যুক্তরাষ্ট্র। দ্বিতীয় অবস্থানটি ব্রাজিলের। তালিকার পরের ৮টি দেশ যথাক্রমে রাশিয়া, যুক্তরাজ্য, স্পেন, ভারত, ইতালি, পেরু, জার্মানি ও ইরান। দশম থেকে বিশতম স্থানে রয়েছে তুরস্ক, ফ্রান্স, চিলি, মেক্সিকো, পাকিস্তান, সৌদি আরব, কানাডা, বাংলাদেশ ও চীন।

প্রতিবেশী দেশ ভারতে তিন লাখের বেশি মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। মারা গেছেন প্রায় ৯ হাজার জন।

আর পাকিস্তানে আক্রান্ত হয়েছেন এক লাখ ৩২ হাজার। মৃত্যু হয়েছে আড়াই হাজার।

করোনা ভাইরাসে বিশ্বে সবচেয়ে বেশি রোগী শনাক্ত হয়েছে যুক্তরাষ্ট্রে। সেখানে ২১ লাখ ১৭ হাজার ২৭ জন আক্রান্ত হয়েছেন।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button