নজরুলের অসাম্প্রদায়িক চেতনা তুলে ধরতে হবে

নজরুলের অসাম্প্রদায়িক চেতনা তুলে ধরতে হবে

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের অসাম্প্রদায়িক চিন্তা-চেতনা, মুক্তিযুদ্ধের সেই বিজয়ী স্লোগান ‘জয় বাংলা’ এবং মানুষ-মানবতা-সাম্যের দর্শন নতুন প্রজন্মের সামনে তুলে ধরার জন্য সরকার ও সুশীল সমাজের প্রতি আহবান জানানো হয়।
মঙ্গলবার (২৪ মে) দুপুর বাংলাদেশ প্রেস কাউন্সিল মিলনায়তে বিশ্ব বাঙালি সম্মেলন ও বিশ্ব কবিতা কংগ্রেস আয়োজিত বিদ্রোহী কবি’র ১১৭তম জন্মবার্ষিকীর এক আলোচনা সভায় এ আহবান জানান বাংলাদেশ অনলাইন অ্যাক্টিভিষ্ট ফোরাম (বোয়াফ) সভাপতি কবীর চৌধুরী তন্ময়।
বিশেষ বক্তা বাংলাদেশ অনলাইন অ্যাক্টিভিষ্ট ফোরাম (বোয়াফ) সভাপতি কবীর চৌধুরী তন্ময় বলেন, বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের ব্যাপারে নতুন প্রজন্ম আজ অনেক কিছুই জানে না। কবি’র জীবন দর্শন, অসাম্প্রদায়িক চেতনা ও মানুষ মানবতার জয় গান প্রজন্মের সামনে তুলে ধরা অতি জরুরী।
তিঁনি ক্ষোভ প্রকাশ করে বলেন, কতিপয় মৌলবাদ অপশক্তি জাতীয় কবিকে সাম্প্রদায়িক শক্তির আদর্শ বলে বিভিন্ন ভাবে নিজেদের নোংরা উদ্দেশ্য বাস্তবায়নের পথে মিথ্যাচার করে নতুন প্রজন্মকে বিভ্রান্তির পথে ধাবিত করতে ষড়যন্ত্র অব্যাহত রেখেছে। আর তাই সরকারসহ দেশের কবিবরেণ্য ব্যক্তিমহল ও গবেষকদের এগিয়ে এসে নতুন প্রজন্মের সামনে কবি কাজী নজরুল ইসলামের মুল চেতনা ও জীবন দর্শন তুলে ধরা উচিৎ।
বিশ্ব বাঙালি সম্মেলন ও বিশ্ব কবিতা কংগ্রেসের প্রতিষ্ঠাতা কবি ও বীরমুক্তিযোদ্ধা মুহম্মদ আবদুল খালেকের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন, বিশিষ্ট কবি ও সাহিত্যিক সাবেক অতিরিক্ত সচিব এটি এম গিয়াসউদ্দিন, বিশ্ব কবিতা কংগ্রেসের মহাসচিব কবি ও সাবেক যুগ্ম সচিব এম আলী আহমদ, বিশ্ব বাঙালি সম্মেলনের যুগ্ম সাধারণ সম্পাদক অধ্যাপক এম এ রকিব খান, সরদার রুহুল আমিন, কবি মোঃ ফরিদ আহম্মদ তপন, কবি ও সাহিত্যিক মেজর শেখ হাবিবুর রহমান, অপরাধ বিচিত্রার সম্পাদক এস এম মোরশেদ, ঢাকা সাংস্কৃতিক কেন্দ্রের সভাপতি আতাউল্লাহ খান প্রমুখ