দাঁত ধবধবে সাদা করুন সহজেই

দাঁত ধবধবে সাদা করুন সহজেই

সুন্দর ঝকঝকে দাঁত মানেই সুন্দর একটা হাসি। মন খুলে হাসতে পারাটাও একটা শান্তির কাজ, এতে শরীর আর মন দুটোই সতেজ হয়ে যায়। কিন্তু দাঁত মনের মতো না হলে তো হাসতেও আপত্তি লাগার কথা। তাই দাঁতের ব্যাপারে সচেতন হোন, দাঁত হলুদ হলে তা নিজের চেষ্টাতেই উজ্জ্বল আর সাদা করার চেষ্টা করুন এইভাবে:

কলার খোসা

ভাবতেই পারেন দাঁতে আবার কলার খোসা কীভাবে লাগায়? লাগানো যায়, কলার খোসার সাদা দিকটি দিয়ে নিয়মিত দাঁত ঘষলে হলদেটে ভাব কেটে যায়। কলার খোসা দিয়ে দাঁত ঘষার পর হালকা গরম পানি দিয়ে ভালো করে কুলকুচি করে নিতে হবে। এভাবে নিয়মিত করতে পারলে ফল মিলবেই।

লবণ

দাঁতকে পরিষ্কার রাখতে আদিকাল থেকে লবণের ব্যবহার হয়ে আসছে। লবণ দাঁতের পুষ্টির ঘাটতি দূর করার পাশাপাশি দাঁতের সৌন্দর্য বৃদ্ধি করে। তাই দাঁতের হলুদ ভাব কমাতেও লবণকে কাজে লাগাতে হবে। প্রতিদিন সকালে চারকোলের সঙ্গে লবণ মিশিয়ে তা দিয়ে দাঁত মাজতে হবে। এছাড়া বেকিং সোডার সঙ্গে লবণ মিশিয়ে দাঁত মাজলেও উপকার মেলে।

খাবার সোডা

দাঁতের হলদেটে ভাব কাটাতে খাবার সোডার কোনও বিকল্প হয় না। এক্ষেত্রে প্রতিদিন সকালে টুথপেস্টের সঙ্গে অল্প করে বেকিং সোডা মিশিয়ে দাঁত মাজুন। তারপর গরম পানি দিয়ে ভাল করে কুলকুচি করে মুখটা ধুয়ে নিন। সপ্তাহে ১-২ বার এই পদ্ধতি কাজে লাগালে দারুন উপকার পাওয়া যায়।

চারকোল বা কয়লার গুড়ো
দাঁতের হলদে ভাব কমাতে চারকোল বেশ উপকারি। চারকোলের কেমিক্যাল দাঁতকে পরিষ্কার রাখার পাশাপাশি হলদে ভাব কমায়। প্রতিদিনের ব্যবহৃত টুথপেস্টে অল্প করে চারকোল গুঁড়ো মিশিয়ে ব্রাশ করুন, এতেই দারুণ কাজ হবে।

কমলা লেবুর খোসা

দাঁতের সৌন্দর্য ফেরাতে কমলা লেবুর খোসা দারুন উপকারে লাগে। তাই প্রতিদিন রাতে শুতে যাওয়ার আগে অল্প করে কমলা লেবুর খোসা নিয়ে দাঁতে ঘষুন। এতে থাকা ভিটামিন-সি এবং ক্যালসিয়াম সারারাত দাঁতে জমা মাইক্রোঅর্গানিজিমের সঙ্গে লড়াই করে। ফলে দাঁতের ক্ষতি হওযার আশঙ্কা যেমন কমে, তেমনি হলদেটে আবরণও সরে যায়।

তুলসি পাতা

বেশি করে তুলসি পাতা নিয়ে সেগুলিকে রোদে শুকিয়ে নিন। একেবারে শুকিয়ে গেলে সেগুলো বেটে একটা পাউডার বানিয়ে ফেলুন। এই পাউডারের সঙ্গে টুথপেস্ট মিশিয়ে ব্রাশ করলে দাঁতের হলুদ ভাব একেবারে চলে যায়। সেই সঙ্গে পায়োরিয়া, ক্যাভিটিসহ আরও সব দাঁতের রোগের প্রকোপও হ্রাস পায়।

স্ট্রবেরি

স্ট্রবেরিতে প্রচুর পরিমাণ ভিটামিন-সি, থাকে যা দাঁতের হলদে ভাব কমায়। কয়েকটি স্ট্রবেরিকে পিষে নিয়ে পেস্ট বানিয়ে সেই পেস্ট দাঁতে লাগান। কয়েক সপ্তাহ নিয়ম মেনে লাগালেই হলদেটে ভাব কমে যাবে।

আপেল

প্রতিদিন অন্তত একটি করে আপেল খেলে দাঁতের হলুদ ভাব একেবারে কমে যাবে। আপেলে থাকা স্বাস্থ্যকর অ্যাসিড দাঁতের হলদেটে আবরণকে নিমেষে তুলে দেয়।

হাইড্রোজেন পারঅক্সাইডযুক্ত মাউথ ওয়াশ

গবেষণায় দেখা গেছে, প্রতিদিন শোওয়ার আগে এমন মাউথ ওয়াশ দিয়ে কুলকুচি করলে দাঁতের হলুদ আবরণ সরে যায়। দাঁতের সৌন্দর্যও বৃদ্ধি পায়। কারণ মুখ গহ্বরে থাকা ব্যাকটেরিয়াদের মেরে ফেলে হাইড্রোজেন পারঅক্সাইড।