স্বাস্থ্য

প্রাথমিক পর্যায়ে ধরা পড়ে না যে পাঁচ ক্যানসার!

দিন দিন আমাদের অস্বাস্থ্যকর জীবনযাপন ও খ্যাদ্যাভ্যাসের কারণে ক্যানসার প্রবণতা বেড়েয়েই চলেছে। আর এর প্রতিকার পাওয়া অনেক ক্ষেত্রেই অসম্ভব হয়ে পরে। আবার জেনে অবাক হবেন যে, কিছু কিছু ক্যান্সার আছে যা প্রাথমিক পর্যায়ে একদমই ধরা পরে না।

এই ক্যান্সার নিরবে শরীরে বাসা বাঁধে। তাই এই অসুখ থেকে বাঁচতে চাই অনেক বেশি সচেতনতা। আর তাই অবশ্যই জানা প্রয়োজন কোন ক্যান্সারগুলো প্রথম পর্যায়ে সনাক্ত করা কঠিন। চলুন তবে জেনে নেয়া যাক সেই ক্যান্সারগুলো সম্পর্কে-

কিডনির ক্যানসার:
এই ক্যান্সারের উপসর্গগুলো দেখেও অনেকে বুঝতে পারেন না। কোমরে ব্যথা, সারাদিন ক্লান্তি বোধ করা, প্রস্রাবে রক্ত যাওয়া এই সব প্রাথমিক লক্ষণ। সাধারণ টেস্টে এই ক্যানসার ধরা পড়ে না। তাই গুরুত্বের সঙ্গে টেস্টগুলো করাতে হবে।

ওভারিয়ান ক্যানসার:
পেটের গভীরে থাকার কারণে এই ক্যানসার ধরা পড়ে না সহজে। মাত্র ২০ শতাংশ ধরা পড়ে। চতুর্থ স্টেজে যাওয়ার পরে এই ক্যানসার ধরা পড়ে। তাই নারীদের বিশেষ ভাবে নিজের যত্ন নিতে হবে। প্রয়োজনে আগেই এর প্রতিশোধক টিকা নিতে পারেন। এতে ঝুঁকি অনেকটা কমে যাবে।

প্যানক্রিয়াটিক ক্যানসার:
এই ক্যানসার সহজে ধরা পড়ে না, কারণ এতে রোগী কোনো ব্যথা অনুভব করেন না। ভিতরেই বাসা বাঁধতে থাকে এই ক্যানসার। তবে এরও কিছু লক্ষণ দেখা যায়, সেগুলো দেখলে আর দেরি করবেন না।

যকৃতে ক্যানসার:
এই ক্যানসারের কোনো উপসর্গ নেই। বিশেষ করে টিউমারটি যদি আকারে ছোট হয়। একেবারে শেষ পর্যায়ে গিয়ে এই ক্যানসার ধরা পড়ে।

ব্রেন ক্যানসার:
মস্তিষ্কের ক্যানসারও ধরা পড়তে অনেকটা দেরি হয়ে যায়। তাই কারো ব্যক্তিত্বে পরিবর্তন, কথা জড়িয়ে যাওয়া, হাত-পা কাঁপা এই উপসর্গগুলো দেখলে দেরি না করে অবশ্যই এমআরআই বা সিটিস্ক্যানসহ প্রয়োজনীয় বাকি টেস্ট করানো উচিত এবং তা চিকিৎসকের পরামর্শ অনুসারে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button