তারেককে বাংলাদেশি পাসপোর্ট প্রদর্শনের আহ্বান আ.লীগের

তারেককে বাংলাদেশি পাসপোর্ট প্রদর্শনের আহ্বান আ.লীগের

আহমেদ জাফর : তারেক রহমান বাংলাদেশি নাগরিকত্ব বর্জন ইস্যুতে বিএনপির বক্তব্যের প্রেক্ষিতে তারেককে বাংলাদেশি পাসপোর্ট প্রদর্শনের আহ্বান জানিয়েছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ।

দলটি বলছে, বিএনপির বক্তব্য আমরা চ্যালেঞ্জ হিসেবে না নিলেও, তথ্যগত দিক থেকে আমাদের অবস্থান পরিস্কার। আর তিনি যদি নাগরিকত্ব বর্জন না করেই থাকে তাহলে পাসপোর্ট প্রদর্শন করুক।

সোমবার বিকাল আওয়ামী লীগ সভাপতি’র ধানমন্ডিস্থ রাজনৈতিক কার্যালয়ে দলটির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন এমপি এক সংবাদ সম্মেলন বিএনপি’র প্রতি এ আহ্বান জানান।

তিনি বলেন, তারেক রহমানের কাছে বাংলাদেশের কোন পাসপোর্ট থেকে থাকে সেটি আগে দেখাক। তিনি ওয়ান ইলেভেন পর একবার মাত্র পাসপোর্ট নবায়ন করেছেন। এরপর ব্রিটিশ হোম অফিসের মাধ্যমে ডাকযোগে তিনি বাংলাদেশি পাসপোর্ট সালেন্ডার করেন।

আমাদের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম মিথ্যা বলার মানুষ নন। তিনি যেটি বলেছেন, সেটা তথ্যের ভিত্তিতে। এখানে বিএনপি কি বললো কিংবা কি করলো সেটা তাদের ব্যাপার। বিএনপি আদালতে যাওয়ার যে হুমকি দিয়ে রেখেছে তার জবাবে তিনি বলেন, তারা চাইলে যেতে পারে। আমরাও তার আইনি জবাব দেবো।

এর আগে সাড়ে ১১টায় নয়াপল্টনে সংবাদ সম্মেলনে দলটির মুখপাত্র রুহুল কবির রিজভী বলেন, ‘আমি চ্যালেঞ্জ দিয়ে বলছি, যদি তারেক রহমান পাসপোর্ট জমা দিয়ে থাকেন তাহলে সেটি প্রদর্শন করুন। লন্ডনে বাংলাদেশ দূতাবাস সেটি দেখাতে পারে। কারণ দূতাবাস বাংলাদেশ সরকারের অধীন।’

স্বপন বলেন, গভীর উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছি, বিএনপি জিয়া পরিবার ধবংসের জন্য বারবার আওয়ামী লীগকে দায়ী করছে। আমি বলবো, জিয়া পরিবার ধ্বংসের নায়ক শয়ং তারেক রহমান। তারেকের মতো খল-নায়ক থাকতে সেই দল ধ্বংসের জন্য আর কারও প্রয়োজন নাই।

তারেক রহমানকে ফিরিয়ে আনার চেষ্টা অব্যহত রয়েছে জানিয়ে তিনি বলেন, বিএনপি তাদের নেত্রী বেগম খালেদা জিয়ার চিকিৎসা এবং লন্ডনে পলাতক সাজা প্রাপ্ত তারেক রহমানকে দেশে ফিরিয়ে আনার সরকারি উদ্যোগ সম্পর্কে ক্রমাগত মিথ্যাচার এবং বিভ্রান্তি মূলক বক্তব্য রেখে চলেছেন। এমনকি রিজভী জিয়া পরিবারকে ধ্বংসের চক্রান্ত করছে বলে সরকারের বিরুদ্ধে হাস্যকর ও মনগড়া অভিযোগ করছেন।

প্রকৃত পক্ষে জিয়া পরিবার ধ্বংসের মূল নায়ক তারেক রহমান তিনি শুধু জিয়া পরিবারের ধ্বংসের খলনায়ক নন, একই সাথে বিএনপির রাজনীতি ও বাংলাদেশের কষ্টার্জিত গণতন্ত্র উন্নয়ন ও অগ্রযাত্রা ধ্বংস চক্রান্তেরর খলনায়কও।

তারেক থাকতে বিএনপিকে ধ্বংসের জন্য আওয়ামী লীগের কোন প্রয়োজন নেই। তারেক একাই যথেষ্ট। আওয়ামী লীগ কখনও প্রতিহিংসার রাজনীতি করে না।

রিজভীকে মিথ্যাচারেট ‘ইড্রো ইলেকট্রিক টকিং ডল’ হিসেবে অবহিত করে তার বিরুদ্ধে শব্দ সন্ত্রাসের অভিযোগ করেন আওয়ামী লীগের ভার প্রাপ্ত সাধারণ সম্পাদক।