আন্তর্জাতিক

মিয়ানমারের স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ

সামরিক অভ্যুত্থানের পর পদত্যাগ করেছেন মিয়ানমারের স্বাস্থ্য ও ক্রীড়ামন্ত্রী মিন্ত হেতে। সোমবার (১ ফেব্রুয়ারি) বিকেলে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক পোস্টে তিনি এ তথ্য নিশ্চিত করেন।

ফেসবুক পোস্টে তিনি লিখেন, ‘আমি স্বাস্থ্য ও ক্রীড়া মন্ত্রণালয় ছেড়ে চলে যাচ্ছি। আমি তিনদিনের জন্য নাইপিদো ছেড়ে চলে যাচ্ছি।’

সোমবার স্থানীয় সময় ভোররাতে মিয়ানমারের ক্ষমতাসীন দলের নেত্রী সু চি এবং দলটির জ্যেষ্ঠ নেতাদের আটক করে জরুরি অবস্থা জারি করেছে দেশটির সেনাবাহিনী।

এনএলডির মুখপাত্র মিও নয়েন্ট রয়টার্সকে বলেছেন, যাদের আটক করা হয়েছে, তাদের মধ্যে সু চি ছাড়াও প্রেসিডেন্ট ইউ উইন মিনত এবং অন্যান্য জ্যেষ্ঠ নেতা আছেন।

মিয়ানমারের সেনাবাহিনী জানিয়েছে, দেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের পর ক্ষমতা হস্তান্তর করা হবে। নতুন সামরিক জান্তার বৈঠক শেষে এ তথ্য জানিয়েছেন মিয়ানমারের সেনাপ্রধান মিং অং হ্লাইং। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়।

মিয়ানমার সেনাবাহিনীর অফিসিয়াল ওয়েবসাইটে জানানো হয়েছে, দেশটিতে সুষ্ঠু ও সত্যিকারের বহুদলীয় গণতান্ত্রিক ব্যবস্থা অনুশীলনের প্রতিশ্রুতি দিয়েছেন কমান্ডার-ইন-চিফ সিনিয়র জেনারেল মিং অং হ্লাইং। তবে, কবে নাগাদ নির্বাচন দেওয়া হতে পারে সে বিষয়ে কোনো সময়সীমা জানায়নি মিয়ানমার সেনাবাহিনী।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button