লিড নিউজ

চীন-ইতালিকে ছাড়িয়ে আক্রান্তের শীর্ষে যুক্তরাষ্ট্র

করোনা ভাইরাসের সংক্রমণে কাবু যুক্তরাষ্ট্র। প্রতিদিন সেখানে হু-হু করে বাড়ছে আক্রান্তের সংখ্যা। পরিস্থিতি এমন দাঁড়িয়েছে যে এই ক’দিনেই ইতালি ও চীনকে টপকে আক্রান্তের সংখ্যার হিসাবে একেবারে শীর্ষে এসে পৌঁছেছে আমেরিকা। জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর সিস্টেমস সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের (সিএসএসই) পরিসংখ্যান অনুযায়ী, বৃহস্পতিবার পর্যন্ত সেদেশে ওই মারণ ভাইরাসে আক্রান্ত ৮২,৪০৪ জন, এর মধ্যে মারা গেছেন কমপক্ষে ১,১৭৮ জন।

আরও আশঙ্কার কথা এই যে প্রচণ্ড গতিতে মার্কিন মুলুকে বাড়ছে করোনা সংক্রমণ। জানা গেছে, পাঁচ ঘণ্টারও কম সময়ে ওই দেশে কোভিড-১৯ এ আক্রান্তের সংখ্যা ১০ হাজারেরও বেশি বেড়েছে। শুধুমাত্র নিউইয়র্কেই নতুন করে অসংখ্য রোগীর সন্ধান মিলেছে। সব মিলিয়ে ওই শহরে করোনা আক্রান্ত ৩৭,৮০২ জন। জানা গেছে নিউইয়র্কই এখন আমেরিকায় করোনা ভাইরাস ছড়ানোর কেন্দ্রস্থল হয়ে উঠেছে।

সেন্টার ফর সিস্টেমস সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের দেয়া তথ্য অনুযায়ী করোনা ভাইরাসের আক্রমণে কাবু হয়ে পড়েছে অন্য দুই ব্যস্ততম শহর নিউ জার্সি এবং ক্যালিফোর্নিয়াও। ওই দুই শহরে যথাক্রমে ৬,,৮৭৬ এবং ৩,৮০২ জন করোনা আক্রান্তের সন্ধান মিলেছে।

এখনও পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রে ওই রাক্ষুসে ভাইরাস প্রাণ নিয়েছে ১,১৭৮ জনের। এর মধ্যে নিউ ইয়র্ক সিটিতে মারা গেছেন ২৮১ জন এবং ১০০ জন মারা গেছেন ওয়াশিংটনের কিংস কাউন্টিতে।

জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যানে দেখা গেছে যে চীনে এখনও পর্যন্ত (মূল ভূখণ্ড এবং হংকং, ম্যাকাও এবং তাইওয়ান অঞ্চল মিলিয়ে) করোনা আক্রান্তের সংখ্যা মোট ৮২,০৩৪ জন। সেই সংখ্যাকে বৃহস্পতিবারই টপকে গেছে মার্কিন যুক্তরাষ্ট্র। এনডিটিভি।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button