শর্ত ভঙ্গ করায় সিকান্দার রাজার চুক্তি বাতিল

শৃঙ্খলা ভঙ্গ করায় সিকান্দার রাজার কেন্দ্রীয় চুক্তি বাতিল করেছে জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ড। বোর্ড বলছে তিনি আগের চুক্তির শর্ত ভঙ্গ করেছেন!

জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ড জানিয়েছে, ইংল্যান্ডে কোনও এনওসি না নিয়ে খেলতে গিয়েছেন রাজা। পরে আবেদন করলেও  বোর্ড তা বাতিল করে দেয়। বরং তারা ছিল আরও শক্ত অবস্থানে। এমনকি কানাডার গ্লোবাল টি-টোয়েন্টি লিগের চুক্তিটিও বাতিল করা হয়।

চুক্তি বাতিলে অবশ্য মারকুটে খেলোয়াড় হিসেবে পরিচিত এই ব্যাটসম্যানের ফর্ম বিবেচনায় নেয়নি বোর্ড। তারা বিবৃতিতে জানায়, ‘চুক্তি দেওয়ার ক্ষেত্রে কন্ট্রাক্টস কমিটি শুধু ব্যক্তিগত পারফরম্যান্স দেখে না। তারা একজনের শৃঙ্খলা, পেশাদারিত্ব ও ব্যক্তিগত আচরণও বিবেচনায় নেওয়া হয়। ’  সেখানে আরও বলা হয়, ‘দুর্ভাগ্যবশত রাজা সব শর্ত পূরণ করেনি। তাই কমিটি তার চুক্তি বাতিলের সিদ্ধান্ত নিয়েছে। যারা পেশাদারিত্ব দেখিয়েছে ‍চুক্তিটা তাদের জন্যেই বরাদ্দ থেকেছে।’

চুক্তি বাতিল করলেও জাতীয় দলে খেলতে বাধা নেই রাজার। সেই কথা জানিয়েছে বোর্ড, ‘যারা কেন্দ্রীয় চুক্তির বাইরে এবং রাজাসহ যে কেউ জাতীয় দলের জন্য বিবেচিত হবেন। তবে কাউকে বাছাইয়ের ক্ষেত্রে কিছু নির্ধারক অবশ্যই নজরে আনা হবে।’

চুক্তি বাতিলের পর গত শুক্রবার ভিন্ন তথ্য দিয়েছিলেন সিকান্দার রাজা। টুইটারে জানান, তার মনে হচ্ছে দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশ সফরে বিবেচিত হবেন না। তবে জাতীয় দলে খেলতে নিজের প্রতিজ্ঞাবদ্ধতার কথা নিশ্চিত করেছেন।