বিজ্ঞান ও প্রযুক্তি

এবার নারী গেম ডেভেলপাররা যৌন হয়রানির অভিযোগ তুললেন

কর্মক্ষেত্রে নারীর যৌন হয়রানি নতুন কোনো বিষয় নয়। এই কর্মক্ষেত্রে যৌন হয়রানির ওপর ভিত্তি করে সম্প্রতি ঘটে যাওয়া মিটু আন্দোলনের কথা সবারই মনে আছে। তবে এবার এই হয়রানির বিষয়ে অভিযোগ করেছেন কয়েকজন নারী গেম ডেভেলপার।

ব্লগপোস্টে এক নারী গেম ডেভেলপার সোমবার সহকর্মীর বিরুদ্ধে ধর্ষনের অভিযোগ করেন।এ অভিযোগের পরই এবার কয়েক জন নারী ডেভেলপার তাদের সঙ্গে ঘটে যাওয়া হয়রানির কথা প্রকাশ্যে এনেছেন।

আর গেমিং ইন্ডাস্ট্রিতেও মিটু আন্দোলন শুরু হয়েছে বলে মন্তব্য করেছেন গণমাধ্যম সমালচক আনিতা স্যারকেসিয়ান।আর অভিযোগকারীরা তথ্য প্রমাণ ভালোভালেই সংগ্রহ করে এ অভিযোগ তুলেছেন। এর আগে ডেভেলপারদের বিষাক্ত, নিগ্রহমূলক ও আক্রমণাত্মক আচরণের কথা নারীরা শুধু ফিসফিস করে কাছের বন্ধুদেরকেই জানাত।

একাধিক নারী গেম ডেভেলপার অভিযোগ তুলেছেন, ইন্ডাস্ট্রিতে নেটওয়ার্কিং বাড়ানোর ইভেন্টগুলোতে অনেকেই তাদের জড়িয়ে ধরার চেষ্টা করেছে। কেউ কেউ আবার কর্মক্ষেত্রে সুবিধা দেওয়ার লোভ দেখিয়ে তাদেরকে হোটেল রুমে নিয়ে যাওয়ার চেষ্টা করেছেন। শুধু তাই নয়, অনেক সিনিয়র সহকর্মী তাদের হয়রানি ও মানসিকভাবে চাপে রেখেছেন।

প্রসঙ্গত, সম্প্রতি অনেক নারী কর্মক্ষেত্রে যৌন হয়রানির কথা প্রকাশ্যে আনেন। আর নারী নির্যাতন ও যৌন নির্যাতনের বিরুদ্ধে একাত্মতা প্রকাশ করে তারা টুইটারে শুরু করেন হ্যাশট্যাগ মিটু আন্দোলন।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button