কারাগার থেকে হাসপাতালে খালেদা জিয়া

চিকিৎসার জন্য বিএনপির কারাবন্দি চেয়ারপারসন খালেদা জিয়াকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে (বিএসএমএমইউ) আনা হয়েছে।

নাজিম উদ্দিন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগার থেকে শনিবার বেলা ৩টা ৪১ মিনিটে তাকে হাসপাতালে আনা হয়।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ৭১৬০ নম্বর গাড়িতে করে খালেদা জিয়াকে হাসপাতালে আনা হয়।

খালেদা জিয়া এলে বৃষ্টির মধ্যেই আগে থেকে অবস্থান নেয়া বিএনপির নেতাকর্মীরা স্লোগান দেন।

র‍্যাব-পুলিশের কড়া পাহারায় প্রধান ফটক থেকে তাকে হাসপাতালে নিতে প্রায় ৭ মিনিট লেগে যায়।

এরপর সাবেক এই প্রধানমন্ত্রীকে হাসপাতালের ৬১২ ডিলাক্স কেবিনে নেয়া হয়। আগে থেকেই অবশ্য হাসপাতালের কেবিন ব্লকের ষষ্ঠতলার কক্ষটি পরিষ্কার করা হয়।

বিএনপি চেয়ারপারসনের প্রেস উইংয়ের সদস্য শায়রুল কবির খান  জানান, মেডিসিন বিশেষজ্ঞ এমএ জলিল চৌধুরী, কার্ডিওলজি বিশেষজ্ঞ সজল ব্যানার্জি, অর্থোপেডিক্স বিশেষজ্ঞ নকুল কুমার দত্ত ও ফিজিক্যাল মেডিসিন বিশেষজ্ঞ বদরুন্নেসা খালেদা জিয়ার মেডিকেল বোর্ডের চিকিৎসক হিসেবে আছেন।

চিকিৎসার জন্য খালেদা জিয়াকে হাসপাতালে আনার খবরে দলটির নেতাকর্মীরা সেখানে জড়ো হয়েছেন। শনিবার দুপুরের পর থেকে কেন্দ্রীয় নেতারা ছাড়াও বিএনপি, এর অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা হাসপাতাল ও এর আশপাশের এলাকায় অবস্থান নেন।

খালেদা জিয়াকে বহনকারী গাড়ি হাসপাতালে প্রবেশের সময় সেখানে বিএনপির মহাস‌চিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট জয়নাল আবেদীন, ডা. এজেডএম জাহিদ হোসেন, অ্যাডভোকেট নিতায় রায় চৌধুরী, চেয়ারপারসনের উপদেষ্টা আমানউল্লাহ আমান, ডা. ফরহাদ হালিম ডোনার, যুগ্ম-মহাসচিব খায়রুল কবির খোকন, আইনবিষয়ক সম্পাদক সানা উল্লাহ মিয়া, আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক অ্যাডভোকেট মাসুদ আহম্মেদ তালুকদার, স্বনির্ভর বিষয়ক সম্পাদক শিরিন সুলতানাসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীদের দেখা গেছে।

এছাড়া বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, মহিলা দলের সভাপতি আফরোজা আব্বাস গেটের কাছ ফিরে যান।

খালেদা জিয়াকে হাসপাতালে আনা হলে রোগীসহ উৎসুক জনতার ভিড় দেখা যায়। এসব পরিস্থিতি সামলাতে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের হিমশিম খেতে হয়।

অবশ্য দুপুর থেকেই হাসপাতালে বিপুলসংখ্যক পুলিশ মোতায়েন করা হয়।

উল্লেখ্য, জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় ৫ বছরের কারাদণ্ড নিয়ে গত ৮ ফেব্রুয়ারি থেকে খালেদা জিয়া নাজিমউদ্দিন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগারে বন্দি আছেন।

বন্দি জীবনে খালেদা জিয়া অসুস্থ হয়ে পড়ছেন বলে বিএনপির পক্ষ থেকে বারবার দাবি করার পর এপ্রিলের শুরুতে প্রথম তাকে বিএসএমএমইউতে এনে নানা পরীক্ষা-নিরীক্ষা করা হয়।

এরপরও তার শারীরিক অবস্থার অবনতি হওয়ায় গত ৯ সেপ্টেম্বর এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত খালেদা জিয়াকে বিএসএমএমইউতে ভর্তি এবং পছন্দমতো চিকিৎসক দেয়ার নির্দেশ দেন।