সিরিয়ার আফরিনে গাড়ি বোমা বিস্ফোরণে নিহত ৮

সিরিয়ার উত্তরাঞ্চলীয় আফরিন শহেরে এক গাড়ি বোমা হামলায় আট জন নিহত ও অপর ২০ জন আহত হয়েছে। শহরটির নিয়ন্ত্রণ করছে তুরস্ক সমর্থিত বিদ্রোহীরা। যুক্তরাজ্যভিত্তিক যুদ্ধ পর্যবেক্ষণকারী সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, হামলায় চার বিদ্রোহী ও চার বেসামরিক নাগরিক নিহত হয়েছে।

চলতি সপ্তাহে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান কয়েক দিনের মধ্যেই সিরিয়ায় কুর্দি বিদ্রোহী গোষ্ঠী ওয়াইপিজি’র অবস্থানের ওপর হামলার ঘোষণা দিয়েছেন। ওই ঘোষণার মধ্যে রবিবারে আফরিনে তুরস্ক সমর্থিত সিরিয়ার বিদ্রোহীদের নিয়ন্ত্রিত শহরে হামলার ঘটনা ঘটলো।

চলতি বছরের শুরুতে তুরস্কের সেনাবাহিনীর সহায়তায় ওয়াইপিজির কাছ থেকে আফরিনের নিয়ন্ত্রণ নেয় সিরিয়ার বিদ্রোহীরা। ওয়াইপিজিকে সন্ত্রাসী গোষ্ঠী বিবেচনা করে তুরস্ক। তবে ওই অঞ্চলে আইএস বিরোধী যুদ্ধে গোষ্ঠীটিকে সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র। মার্কিন বাহিনীর সহায়তায় বর্তমানে আফরিনের পূর্বঞ্চলীয় তুরস্কের সীমান্তবর্তী সিরীয় এলাকার নিয়ন্ত্রণ করছে ওয়াইপিজি।

সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস-এর প্রধান রামি আবদেল রহমান বলেছেন, একটি বাজারের কাছে তুর্কি সমর্থিত বিদ্রোহীদের একটি অবস্থান লক্ষ্য করে রবিবার গাড়ি বোমাটি বিস্ফোরিত হয়। এতে বহু মানুষ আহত হয়।