স্বাস্থ্য

যুক্তরাজ্যে রং ফর্সাকারী ক্রিম ব্যবহারে সতর্কতা জারি

যুক্তরাজ্যের ভোক্তাদেরকে রং ফর্সাকারী ক্রিম ব্যবহারে সতর্কতা জারি করে বলা হচ্ছে যেকোনো মূল্যে এ ধরণ্যের পণ্য ব্যবহার করা থেকে বিরত থাকতে। লোকাল গভর্নমেন্ট অ্যাসোসিয়েশনের (এলজিএ) এই সতর্কবার্তায় বলা হচ্ছে, রং ফর্সাকারী ক্রিমে থাকা উপাদান ত্বকের উপরিভাগের একটি স্তরকে ধ্বংস করে দিতে পারে।

সম্প্রতি দেশটিতে বাণিজ্য মান নিয়ন্ত্রণ কর্মকর্তাদের হাতে এ ধরনের কিছু পণ্য জব্দ হওয়ার পর এই হুঁশিয়ারি দেয়া হয়। এতে বলা হয়, অনেক পণ্যে ক্ষতিকর রাসায়নিক উপাদান হাইড্রোকুইনোন থাকে। এছাড়া অনেক ক্রিমে মার্কারি বা পারদ থাকার কথাও জানা গেছে। এলজিএ বলছে, কিছু খুচরা ব্যবসায়ী, অনলাইন, বাজারের কিছু দোকানীসহ এক শ্রেণীর অসাধু ব্যবসায়ীরা এ ধরণের পণ্য বিক্রি করছে। তারা সবসময় পণ্যের সঠিক মাত্রা উল্লেখ করেনা, যার কারণে ভোক্তারা স্বাস্থ্য ঝুঁকিতে পড়েন।

এলজিএর মতে হাইড্রোকুইনোন এমন এক রাসায়নিক যা জৈবিক রং পরিবর্তনের এক ধরনের উপাদান বা ‘পেইন্ট স্ট্রিপার’। এই রাসায়নিক মানুষের ত্বকের একটি স্তরকে অপসারণ করে দিতে পারে।

এর ফলে ত্বকের ক্যান্সার, যকৃত এবং কিডনির মারাত্মক ঝুঁকি তৈরি হয়। পারদ থেকেও একই ধরনের প্রাণঘাতী স্বাস্থ্য ঝুঁকি তৈরির আশঙ্কা থাকে। চিকিৎসকের অনুমোদন ছাড়া যুক্তরাজ্যে হাইড্রোকুইনোন, স্টেরিয়ড বা পারদ রয়েছে এমন ক্রিম তাদের মারাত্মক ক্ষতিকর পার্শ্বপ্রতিক্রিয়ার কারণে যুক্তরাজ্যে নিষিদ্ধ করা হয়েছে।

এলজিএ জানায়, সম্প্রতি এসব পণ্যের বেশ কয়েকটি চালান জব্দ করা হয়েছে। এগুলো হল- ডাগেনহ্যামে একটি দোকান থেকে ৩৬০ পণ্য জব্দ করা হয়, যেগুলোর বেশ কয়েকটির মধ্যে হাইড্র্রোকুইনোন ছিল। এগুলোতে উপাদানের সঠিক মাত্রা উল্লেখ করা হয়নি এবং এগুলো ইউরোপীয় ইউনিয়নের নির্ধারিত মান নিশ্চিতে ব্যর্থ হয়েছে।

২০১৮ সালে এক অভিযান চালিয়ে সাউথওয়ার্ক কাউন্সিল ২৯০০ রং ফর্সাকারী পণ্য জব্দ করে, যেগুলোর বেশিরভাগই নাইজেরিয়া থেকে সরাসরি আমদানি করা হয়েছিল। এর জের ধরেই হয়তো যুক্তরাজ্যে প্রথমবারের মতো বিপজ্জনক রং ফর্সাকারী পণ্য বিক্রির দায়ে কারাদণ্ডের রায় আসতে যাচ্ছে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button