ঘরে তৈরি ৫ সহজ ফেসপ্যাকে উজ্জ্বল হবে ত্বক

পেঁপে
পেঁপেতে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট যা ত্বকের যত্নে অনন্য। পেঁপের ফেসপ্যাক মরা কোষ দূর করে নিমিয়ের উজ্জ্বল ও সুন্দর করে ত্বক। পাকা পেঁপে ব্লেন্ড করে লেবুর রস ও মধু মেশান। ১৫ মিনিট ত্বকে লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন মিশ্রণটি।

ডিম
ডিমের সাদা অংশ তেলতেলে ভাব দূর করে কোমল ও উজ্জ্বল করে ত্বক। ডিমের সাদা অংশ সরাসরি লাগাতে পারেন ত্বকে। আবার ১ চা চামচ মধু ও লেবু মিশিয়ে লাগালেও উপকার পাবেন। ফেসপ্যাক ত্বকে লাগানোর আধা ঘণ্টা পর ধুয়ে ফেলুন।

কলা
ত্বকের কোমলতা ধরে রাখতে কলার ফেসপ্যাকের বিকল্প নেই। এটি ত্বক টানটান রাখতেও কার্যকর। পাকা কলা ভালো করে চটকে টক দই মিশিয়ে নিন। আধা চা চামচ মধু মিশিয়ে ত্বকে লাগিয়ে রাখুন। ২০ মিনিট পর ধুয়ে ফেলুন।

ওটমিল
ওটমিল গুঁড়ার সঙ্গে পরিমাণ মতো পানি ও মধু মিশিয়ে ত্বকে ঘষে ঘষে লাগান। ১৫ মিনিট পর পানির ঝাপটা দিয়ে ঘষে উঠিয়ে ফেলুন। এটি ত্বকের ভেতর থেকে ময়লা পরিষ্কার করবে। পাশাপাশি দূর করবে ব্ল্যাকহেডস।

 লেবু
ত্বকে ঝটপট উজ্জ্বলতা নিয়ে আসতে লেবুর রসের বিকল্প নেই। এর প্রাকৃতিক ব্লিচিং উপাদান ত্বকের কালচে দাগ দূর করতে পারে। লেবুর রসের সঙ্গে মধু মিশিয়ে ত্বকে লাগান। ২০ থেকে ৩০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।