শপথ নিলেন ২৯১ সাংসদ, উপস্থিত ছিলেন না ঐক্যফ্রন্টের কেউ

ডেস্ক রিপোর্ট: সংবিধান মোতাবেক শপথ নিয়েছেন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ী ২৯১ জন সাংসদ। বৃহস্পতিবার ( ৩ ডিসেম্বর) সকাল ১১টায় জাতীয় সংসদ ভবনের শপথ কক্ষে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী তাদের শপথ বাক্য পাঠ করান। প্রথমে সংখ্যাগরিষ্ঠ দল আওয়ামী লীগ শপথ নেয়। এতে নেতৃত্ব দেন দলের সভাপতি শেখ হাসিনা। পরে একে একে অন্য দলের নির্বাচিতরা শপথ নেয়। তবে উপস্থিত ছিলেন না ঐক্যফ্রন্ট থেকে জয় পাওয়া সাত সদস্যের কেউই।

একাদশ জাতীয় সংসদের শপথ অনুষ্ঠানের শুরুতে নিজে শপথ নেন বর্তমান স্পিকার ও একাদশ জাতীয় সংসদ নির্বাচনে রংপুর- ৬ আসন থেকে আওয়ামী লীগের নবনির্বাচিত সংসদ সদস্য ড. শিরিন শারমীন চৌধুরী।

এরপর সংখ্যাগরিষ্ঠ দল আওয়ামী লীগসহ অন্য দল থেকে নির্বাচিতরা শপথ নেন। তাদের শপথ পড়ান স্পিকার ড. শিরিন শারমীন চৌধুরী। এতে আওয়ামী লীগ দলের নেতৃত্ব দেন দলের সভাপতি শেখ হাসিনা।

প্রায় ২০ মিনিট চলা এই শপথ অনুষ্ঠান শেষে নতুন সংসদ সদস্যরা সচিবালয়ের স্বাক্ষর খাতায় সই করেন। এসময় শেখ হাসিনাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হয়। এর আগে সকাল ১০টা থেকে একে একে সংসদ ভবনে আসতে থাকেন নির্বাচনে নবনির্বাচিত সংসদ সদস্যরা ।

শপথ অনুষ্ঠানে আগে নবনির্বাচিত সাংসদরা গণমাধ্যমকর্মীদের সঙ্গে কথা বলেন, এসময় তারা এমপি হিসেবে নিজেদের ভূমিকা জাতীয় সংসদে তুলে ধরার প্রত্যাশার কথা জানান।

উল্লেখ্য, গেলো ৩০ ডিসেম্বর দেশে অনুষ্ঠিত হয়েছে একাদশ জাতীয় সংসদ নির্বাচন। দিনভর ২৯৯ টি আসনে ভোট গ্রহণ শুরু হলেও গোলযোগের কারণে স্থগিত থাকে ১টি আসনের ভোট। এই নির্বাচনে ২৮৮ টি আসনে বিজয় পেয়েছে আওয়ামী লীগের নেতৃত্বে গঠিত মহাজোট।

অন্যদিকে বিএনপি এই নির্বাচনে ৫টি আসন, গণফোরাম ২টি আসন, এছাড়া স্বতন্ত্র প্রার্থী জয় পেয়েছে ৩টি আসনে। মঙ্গলবার একাদশ জাতীয় নির্বাচনের ফল গেজেট প্রকাশ করে নির্বাচন কমিশন।

সক/তৌহিদ