২০১৯ সালে প্রথম সেঞ্চুরির মালিক গাপটিল

স্পোর্টস ডেস্ক: নতুন বছরের শুরুতেই ব্যাট হাতে দারুণ উজ্জ্বলতা ছড়িয়েছেন নিউজিল্যান্ড ওপেনার মার্টিন গাপটিল। বছরের প্রথম সেঞ্চুরি করলেন তিনি। আজ বৃহস্পতিবার শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে দারুণ সেঞ্চুরিটি হাঁকান তিনি।

মাউন্ট মঙ্গানুইয়ে নিউজিল্যান্ড প্রথমে ব্যাট করতে নেমে রানের পাহাড় গড়ে। করে ৩৭১ রান। ১৩৮ রানের চমৎকার একটি ইনিংস খেলেন গাপটিল। ১৩৯ বল খরচায় ১১টি চার ও পাঁচটি ছক্কায় ইনিংসটি সাজান তিনি।

লঙ্কান পেসার থিসারা পেরেরার বলে আউট হয়ে সাজঘরে ফেরার আগে ক্যারিয়ারের ১৪তম ওয়ানডে এবং শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় সেঞ্চুরি তুলে নেন ডানহাতি ব্যাটসম্যান। এটি বছরের প্রথম ওয়ানডে শতকও।

ইনজুরির কারণে গেল বছর বেশিরভাগ সময় মাঠের বাইরে ছিলেন গাপটিল। এবার বছরের শুরুতেই প্রথম সেঞ্চুরি করে ভালো কিছু করার অভাস দেন তিনি।

গেল বছর আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম সেঞ্চুরি করেছিলেন নিউজিল্যান্ডের কলিন মুনরো। সেটি ছিল টি-টোয়েন্টি ফরম্যাটে। ৩ জানুয়ারি মাউন্ট মঙ্গানুইয়েতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সেঞ্চুরি করেন তিনি। শেষ পর্যন্ত তিনটি চার ও ১০টি ছক্কায় ৫৩ বলে ১০৪ রান করেন মুনরো।

গত বছর দ্বিতীয় সেঞ্চুরিটি করেছিলেন অস্ট্রেলিয়ার উসমান খাজা। টেস্ট ফরম্যাটে ৪ জানুয়ারি সিডনিতে ইংল্যান্ডের বিপক্ষে ১৮টি চার ও একটি ছক্কায় ৩৮১ বলে ১৭১ রান করেন খাজা।

টি-টোয়েন্টি ও টেস্টের পর ওয়ানডেতে এবং গেল বছরের তৃতীয় সেঞ্চুরিটি এসেছিল নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসনের ব্যাট থেকে। ৬ জানুয়ারি পাকিস্তানের বিপক্ষে ওয়েলিংটনে আটটি চার ও একটি ছক্কায় ১১৭ বলে ১১৫ রান করেন উইলিয়ামসন।

সক/তৌহিদ