সারাদেশ

খানসামায় মাল্টা চাষে সাফল্য কৃষক ইলিয়াস হোসেনের

খানসামা (দিনাজপুর) প্রতিনিধি: দিনাজপুরের খানসামায় নিজ বাগানে মালটা ফল দেখে আনন্দিত হয়েছেন আরাজি যুগির ঘোপা গ্রামের নুরল মেম্বারপাড়ার কৃষক ইলিয়াস হোসেন। উপজেলায় প্রথম চাষকৃত তার বাগানে বারি-১ জাতের মাল্টা গাছে ফল ধরেছে। পরীক্ষামূলক বাগানটিতে ভালো ফলাফল আশা করছে কৃষক ও কৃষি অফিস।
জানা গেছে, গত আড়াই বছর আগে ওই গ্রামের কৃষক ইলিয়াস হোসেন বাড়ির পার্শ্বে ৪৫ শতক জমিতে স্থাপন করেন মাল্টা বাগান। উপজেলা কৃষি অফিসের সহায়তায় তিনি ৬০টি চারা দিয়ে বাগানটি তৈরি করেন। ৪টি গাছ বাদে বাকিগুলো সফলভাবে বড় হয়েছে। এ বছর ফল এসেছে প্রায় ৫০টি গাছে। কমবেশি প্রতিটি গাছে ৫ থেকে একশ’ ৫০টির মত মালটা ঝুলছে।
ইলিয়াস হোসেনের সাথে কথা হলে তিনি বলেন, আমার বহুদিনে শখ ছিল মাল্টার গাছ লাগানো। সেই ইচ্ছা থেকে কৃষি অফিসের সাথে যোগাযোগ করি। জমি তৈরি, ঘেরাবেড়া, সেচ, সার ও স্প্রে বাবদ এখন পর্যন্ত দশ হাজার টাকা খরচ হয়েছে। মাল্টার চারা কৃষি অফিস দিয়েছে। গত বছর ৪টি গাছে অল্প কয়টি ফল ধরেছিল। ফল পাকার আগেই নতুন জিনিস দেখে ছেলেরা নষ্ট করে ফেলেছে। এ বছর পাহারা দিচ্ছি। নিজের বাগানে মাল্টা দেখে আমাকে ভীষণ আনন্দ লাগছে।
উপজেলা কৃষি অফিসার আফজাল হোসেন জানান, মাল্টা ভিটামিন ‘সি’ সমৃদ্ধ ফল। মাল্টা বাগান করতে উঁচু জমি প্রয়োজন। সেটি খানসামায় আছে। ইলিয়াস হোসেনের আগ্রহ দেখে তাকে সহযোগিতা করা হয়েছে। রাজস্ব খাতের অর্থায়নে বাগানটি করা হয়েছে। বাগানে এ বছর অনেক ফল এসেছে। পরীক্ষামূলক বাগানটিতে ফলাফল ভালো হলে উপজেলাজুড়ে ব্যাপক আকারে মাল্টার বাগান করার ব্যবস্থা করা হবে। আশা রাখি সফলতা আসবে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button