এবার সিঙ্গাপুরে বোয়িং ৭৩৭ ম্যাক্স বিমান চলাচল বন্ধ ঘোষণা

সাময়িকভাবে বোয়িং ৭৩৭ ম্যাক্স মডেলের বিমান চলাচল বন্ধ ঘোষণা করেছে সিঙ্গাপুরের বেসামরিক বিমান কর্তৃপক্ষ (সিএএএস)। এ মডেলের কোনও বিমান সিঙ্গাপুর বিমান বন্দরে প্রবেশ কিংবা সেখান থেকে ছেড়ে যেতে পারবে না। ইথিওপিয়ান এয়ারলাইন্সের বোয়িং ম্যাক্স ৮ বিমান বিধ্বস্ত হয়ে ১৫৭ জন নিহত হওয়ার পর এ সিদ্ধান্ত নেওয়া হলো। পাঁচ মাসেরও কম সময়ের মধ্যে বিশ্বে ওই মডেলের দুইটি বিমান বিধ্বস্ত হওয়ায় আতঙ্ক তৈরি হয়েছে।


রবিবার (১০ মার্চ) সকাল পৌনে নয়টার দিকে ১৫৭ জন আরোহী নিয়ে ইথিওপিয়ান এয়ারলাইন্সের বোয়িং ৭৩৭ ম্যাক্স মডেলের বিমান বিধ্বস্ত হয়। স্থানীয় সময় সকাল ৮টা ৩৮ মিনিটের দিকে আদ্দিস আবাবার বোলে বিমানবন্দর থেকে যাত্রা করেছিল ফ্লাইট ইটি ৩০২। এর কয়েক মিনিট পরই (৮ টা ৪৪ মিনিট) নিয়ন্ত্রণ কক্ষের সঙ্গে এর যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। পরে আদ্দিস আবাবার ৬২ কিলোমিটার দক্ষিণ-পূর্বে বিশোফটু শহরের কাছে বিধ্বস্ত হয় এটি। ইথিওপিয়ান এয়ারলাইন্স কর্তৃপক্ষ জানায়, বিমানটির সব আরোহীই মারা গেছে। তবে বিমান বিধ্বস্তের কারণ এখনও জানা যায়নি।

সিঙ্গাপুরের চাঙ্গি বিমানবন্দর বিশ্বের ষষ্ঠ ব্যস্ততম বিমান বন্দর। এশিয়াকে ইউরোপ ও যুক্তরাষ্ট্রের সঙ্গে সংযোগকারী গুরুত্বপূর্ণ হাব হিসেবেও বিবেচনা করা হয় এটিকে। এখানকার হাতে গোনা কয়েকটি এয়ারলাইন্স বোয়িং ম্যাক্স মডেলের বিভিন্ন বিমান পরিচালনা করে থাকে। বোয়িং ম্যাক্স ৮ মডেলের বিমান বিধ্বস্ত হওয়ার পর বিশ্বের বিভিন্ন এয়ারলাইন্স এ মডেলের বিমান চলাচল বন্ধ রেখেছে। তবে সিঙ্গাপুর হলো প্রথম দেশ যারা ম্যাক্স সিরিজের সবগুলো মডেলের বিমান চলাচলই বন্ধ করে দিয়েছে।

সিঙ্গাপুরের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ জানিয়েছে, তাদের এ সিদ্ধান্ত সিল্কএয়ার এয়ারলাইন্সের ওপর প্রভাব পড়বে। এ কোম্পানিটির ছয়টি বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ বিমান রয়েছে। পাশাপাশি চায়না সাউদার্ন এয়ারলাইন্স, গারুদা ইন্দোনেশিয়া, শানডং এয়ারলাইন্স ও থাই লায়ন এয়ার কর্তৃপক্ষের ওপরও এর প্রভাব পড়বে। সিঙ্গাপুরের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ জানিয়েছে, যাত্রীরা যেন কম দুর্ভোগে পড়েন তা নিশ্চিত করতে বিভিন্ন এয়ারলাইন্স ও চাঙ্গি বিমান বন্দর কর্তৃপক্ষের সঙ্গে কাজ করছে তারা।

বিশেষজ্ঞদের উদ্ধৃত করে বিবিসি বলছে, যাই হোক না কেন বিমান চলাচল ব্যাহত হবেই।

সিএপিএ কনসাল্টিং এর বিমান চলাচলবিষয়ক পরামর্শক আয়ান থমাস বিবিসিকে বলেন, ‘নিশ্চিতভাবে উল্লেখজনক সংখ্যায় ফ্লাইট বাতিল হবে, অন্য মডেলের বিমানে যাত্রী স্থানান্তর করতে গিয়ে এয়ারলাইন্সগুলোতে শিডিউল বিপর্যয় দেখা দেবে।’

বিবিসির প্রতিবেদক কারিশমা ভাস্বানি চাঙ্গি বিমানবন্দর থেকে জানিয়েছেন, সেখানে জাকার্তাগামী বাটিক এয়ার ফ্লাইট ও লায়ন এয়ার ফ্লাইট বাতিল করা হয়েছে। বোয়িং ৭৩৭ ম্যাক্স বিমান চলাচল বন্ধের সিদ্ধান্তের প্রভাবে ফ্লাইটগুলো বাতিল হলো কিনা তা জানা যায়নি।

উল্লেখ্য, বোয়িং ৭৩৭ ম্যাক্স সিরিজের বিমান হলো কোম্পানিটির ৭৩৭ মডেলের বিমানের সর্বশেষ সংযোজন। এ সিরিজের মধ্যে আছে-ম্যাক্স ৭, ম্যাক্স ৮, ম্যাক্স ৯ ও ম্যাক্স ১০ মডেলের বিমান।