ধোঁকা দিতেই আরসিবিসির মামলা: আইনমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : ফিলিপাইনের মানুষকে ধোঁকা দিতেই রিজার্ভ চুরির ঘটনায় বাংলাদেশ ব্যাংকের বিরুদ্ধে দেশটির রিজাল কমার্শিয়াল ব্যাংক করপোরেশন (আরসিবিসি) ‘মানহানি’ মামলা করেছে বলে মন্তব্য করেছেন আইনমন্ত্রী আনিসুল হক।

বৃহস্পতিবার সচিবালয়ে বাংলাদেশে নিযুক্ত জাপানি রাষ্ট্রদূত হিরোয়াসু ইজুমির সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

আইনমন্ত্রী বলেন, আমি কিছুটা খবরাখবর নিয়েছি। আরসিবিসির কর্মকর্তাদের আচরণটা আমরা আইনি আচরণ বলে মনে হয়নি। আমার মনে হয় তারা নিজেদের দেশের মানুষকে ধোঁকা দেয়ার জন্য মামলাটা করেছে।

তিনি বলেন, ফিলিপিন্স সরকার ফিলিপাইনের সিনেট পর্যন্ত হ্যাকিংয়ের কারণে বা আচরণে বা কন্ডাক্টের জন্য আরসিবিসিকে দায়ী করেছে। সেখানে বাংলাদেশ কোনও আইনি পন্থায় তাদের (আরসিবিসি) বিরুদ্ধে মামলা করে থাকে তাহলে সেটা মানহানিকর কিছু নয়।

হলি আর্টিজানের মামলা সংক্রান্ত বিষয়ে কি আলোচনা হয়েছে এমন প্রশ্নের উত্তরে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, হলি আর্টিজানের মামলার বিষয়ে আমি জাপানের রাষ্ট্রদূতকে আপডেট দিয়েছি। এই মামলাটা বিচারাধীন, এই মামলায় ২১১ জন সাক্ষীর মধ্যে ১৭ জনের সাক্ষ্য গ্রহণ করা হয়েছে। আমার মনে হয়, আমরা এই বিচারের বিষয়ে অনেকটাই এগিয়ে।

বিচার কার্য শেষ করতে কত দিন লাগবে- এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আপনারা জানেন, বিচারকার্য চলাকালে সাব জুডিশিয়াল মামলায় অগ্রিম কোনও কথা বলি না।