বদলে ফেলুন নিয়মিত

আমাদের নিত্য ব্যবহারের বেশ কয়েকটি জিনিস নিয়ম করে বদলে ফেলা উচিত। টুথব্রাশ, বালিশ, শিশুদের ফিডার, চুষনির মতো জিনিসগুলো বদলে ফেলা উচিত কয়েকদিনের মধ্যে। কোনটি কতদিনের মধ্যে বদলাবেন জেনে নিন।

গামছা বা তোয়ালে আমাদের নিত্য প্রয়োজনীয় একটি বস্তু। স্বাস্থ্য সম্মত উপায়ে প্রতিদিন ব্যবহারের পর গামছা বা তোয়ালে ভাল করে ধুয়ে দিন। গামছা প্রতি ৬ মাস অন্তর আর দুই থেকে তিন বছর অন্তর তোয়ালে বদলে ফেলা উচিত।

ঘরে পরার স্লিপার বা চটি প্রতি ৬ মাস অন্তর বদলে ফেলা উচিত।  খুব পাতলা বা শক্ত চটি আমাদের পায়ের জন্য ক্ষতিকর। চটিটি আরামদায়ক হওয়া আবশ্যক।

বেশি দিন থাকলে রান্নার মশলাপাতির স্বাদ বা গন্ধ নষ্ট হয়ে যায়। অনেক সময় তাতে ছত্রাকও জন্মে যায়। তাই বিশেষ করে গুঁড়ো মশলা ৬ মাসের বেশি না রাখাই ভাল।

পারফিউমের বোতলের ঢাকনা যদি খুলে না ফেলা হয়, সে ক্ষেত্রে সেটি ৩ বছর পর্যন্ত ঠিক থাকে। আর বোতলের ঢাকনা খুলে ফেলার পর বছর দুয়েক পর্যন্ত ভাল থাকে। তাই প্রতি দুই থেকে তিন বছর পর পর পারফিউম বদলে ফেলাই ভাল।

দাঁতের যত্নে ৩-৪ মাস অন্তর টুথব্রাশ বদলে ফেলা উচিত। নতুবা টুথব্রাশের জমে যাওয়া জীবাণু মাড়ির রোগ সৃষ্টি করবে।

শিশুদের ব্যবহৃত ল্যাটেক্স পেসিফায়ার বা চুষনি কখনওই ৩-৪ সপ্তাহের বেশি ব্যবহার করা উচিত নয়। প্রতিদিন অন্তত ২ বার ল্যাটেক্স পেসিফায়ার গরম পানিতে ভাল করে ধুয়ে নেওয়া জরুরি।

এসব বদলে ফেলার তালিকায়, আপনার রান্নাঘরের মাজুনি বা স্ক্র্যাবার, বাথরুম পরিষ্কারের ব্রাশ, চিরুনী এগুলোও রাখতে পারেন।

সূত্র: জি নিউজ।