স্বর্ণ আমদানি ও বিক্রির নীতিমালা চূড়ান্ত

বিদেশ থেকে স্বর্ণ আমদানি ও বিক্রির জন্য ‘স্বর্ণ নীতিমালা-২০১৮’ চূড়ান্ত করেছে বাংলাদেশ ব্যাংক। এ নীতিমালার বিস্তারিত শিগগির প্রকাশ করা হবে বলে জানা গেছে।

নীতিমাল‍া অনুযায়ী, অনুমোদিত ডিলার ব্যাংক, ব্যক্তি মালিকানাধীন প্রতিষ্ঠান, যৌথ মালিকানায় বা লিমিটেড কোম্পানি ‘অনুমোদিত স্বর্ণ পরিবেশক’ হওয়ার আবেদন করতে পারবেন। এজন্য পাঁচ লাখ টাকা ফি দিয়ে আবেদনপত্র সংগ্রহ এবং এক কোটি টাকা মূলধন নিয়ে ব্যবসা শুরুর শর্তে অনুমোদিত পরিবেশক নিয়োগ করা যাবে।

পরিবেশক হতে আগ্রহী ব্যবসায়ীদের পাঁচ লাখ টাকা ফি জমা দিয়ে বাংলাদেশ ব্যাংক থেকে আবেদনপত্র সংগ্রহ করতে হবে। স্বর্ণ আমদানি ও ব্যবসা করার জন্য প্রত্যেক উদ্যোক্তার এক কোটি টাকা মূলধন থাকতে হবে। এই পরিমাণ অর্থ থাকলে চলতি বছরের ৩০ সেপ্টেম্বরেই আবেদন করা যাবে।

নীতিমালায় বলা হয়েছে, আমদানিকারকরা মাসের শুরুতে স্বর্ণের হিসাব মূসক কর্তৃপক্ষের কাছে দাখিল করবেন। স্বর্ণমান যাচাইয়ের জন্য সরকারি-বেসরকারি পর্যায়ে হলমার্ক ব্যবস্থা বাধ্যতামূলক করতে হবে এবং খাদের পরিমাণ সুনির্দিষ্ট করতে হবে।
 
এ নীতিমালার আওতায় বিদেশ থেকে ব্যাগে ভরে একশ’ গ্রাম পর্যন্ত বিনা শুল্কে স্বর্ণ আনতে পারবে। তবে এর আওতায় সর্বোচ্চ ২৩৪ গ্রাম পর্যন্ত শুল্ক দিয়ে আনা যাবে। এর বেশি আনতে হলে বাড়তি ফি দিয়ে নিয়মকানুন মেনে ‘অনুমোদিত স্বর্ণ পরিবেশক’ হতে হবে।