ডাউন লিংক করে বিদেশি চ্যানেলে বিজ্ঞাপন প্রচার করা যাবে না

তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেছেন, ‘আইন অনুযায়ী ডাউন লিংক করে দেখানো বিদেশি চ্যানেলে কোনো বিজ্ঞাপন প্রচার করা যাবে না। এ ধরনের আইন অন্যান্য দেশেও আছে।

আমরা শুধু আইন বাস্তবায়নের পদক্ষেপ নিয়েছি। আমরা কোনো টিভি চ্যানেল বন্ধ করিনি। তেমনটা করার উদ্দেশ্যও নেই।’

বুধবার সচিবালয়ে বেসরকারি টেলিভিশন মালিকদের সংগঠন অ্যাসোসিয়েশন অব টেলিভিশন চ্যানেল ওনার্সের (অ্যাটকো) নেতাদের সঙ্গে এক বৈঠকে তথ্যমন্ত্রী এসব কথা বলেন তিনি।

তথ্যমন্ত্রী বলেন, বিদেশি চ্যানেলে বিজ্ঞাপন বন্ধের বিষয়ে বিতরণকারী দুটি প্রতিষ্ঠানকে নোটিশ দেওয়া হয়েছিল। তারা নোটিশের জবাব দিয়ে বলেছে, পুরো বিষয়টি জানাতে তাদের ১৫ দিন সময় লাগবে। সে আবেদন মঞ্জুর করা হয়েছে।

তবে অনির্দিষ্ট কোনো সময় দেওয়া হবে না। তিনি আরও বলেন, যারা এ দেশে ব্যবসা করতে চায় তাদের বাংলাদেশ সরকারের লাইসেন্স নিয়ে ব্যবসা করতে হলে অবশ্যই আইন মানতেই হবে।

অ্যাটকোর নেতারা বৈঠকে বিদেশি চ্যানেলে বিজ্ঞাপন প্রচার বন্ধের বিষয়ে আইন প্রয়োগে সরকারি সিদ্ধান্ত পুরোপুরি বাস্তবায়নের অনুরোধ জানান। একই সঙ্গে তাঁরা কেবল অপারেটর ব্যবস্থা ডিজিটাল করার জন্য পদক্ষেপ নিতে আবেদন জানান।

এসময় অন্যান্যদের মধ্যে আরও বক্তব্য দেন অ্যাটকোর সভাপতি মাছরাঙা টেলিভিশনের ব্যবস্থাপনা পরিচালক অঞ্জন চৌধুরী, ডিবিসি চ্যানেলের চেয়ারম্যান ইকবাল সোবহান চৌধুরী, চ্যানেল ২৪-এর ব্যবস্থাপনা পরিচালক এ কে আজাদ, একাত্তর টেলিভিশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোজাম্মেল হক বাবু, আরটিভির চেয়ারম্যান মোরশেদ আলম।