ত্বকের যত্নে অ্যালোভেরা

প্রাচীনকাল থেকেই অ্যালোভেরা বা ঘৃতকুমারীর রসালো কাণ্ড রূপচর্চার প্রসাধনী তৈরি ও বিভিন্ন রোগের প্রতিষেধক হিসাবে ব্যবহৃত হয়ে আসছে। সৌন্দর্য্য চর্চা ছাড়াও এতে রয়েছে শরীরের জন্য প্রয়োজনীয় বিভিন্ন প্রকার ভিটামিন। আজ জানবো ত্বকের যত্নে অ্যালোভেরার বিভিন্ন প্রকার ব্যবহার সন্মন্ধে।

১। ত্বকের বিভিন্ন দাগ দূর করে:

ত্বক আমাদের শরীরের অতি নমনীয় একটি অঙ্গ। বিভিন্ন কারণে, যেমন গর্ভাবস্থায় মহিলাদের পেটে অথবা অতিরিক্ত মোটা হয়ে যাওয়ার ফলে এই নমনীয়তা ভাব কমে গিয়ে চামড়া টাইট হয়ে যায়। ফলে ত্বক ফেটে গিয়ে নানারকম দাগ পড়ে। এই অবাঞ্চিত দাগ দূর করে নিখুঁত ত্বক পেতে অ্যালোভেরাকে বেছে নেয়া যেতে পারে।

২। ত্বকে রোদের পোড়াভাব দূর করে:

শীত কিংবা গ্রীষ্ম সব ঋতুতেই ত্বকের যত্নে অ্যালোভেরা ব্যবহার করা যায়। সূর্যের আলোয় অনেকসময় ত্বক পুড়ে যায়। এই পোড়াভাব দূর করতে অ্যালোভেরার জুড়ি নেই। খুব সহজেই হাত-পা, মুখ বা শরীরের যেকোনো স্থানের রোদে পোড়াভাব কমাতে অ্যালোভেরা জেল ব্যবহার করা যায়। এই জেল ত্বকে সরাসরি লাগানো যায়, আবার বিভিন্ন সৌন্দর্য্য চর্চার উপাদানের সঙ্গে যুক্ত করেও লাগানো যায়।

৩। ত্বকের আর্দ্রতা বজায় রাখে:

অ্যালোভেরা জেল মাখলে ত্বকে আর্দ্রতাভাব বজায় থাকে। মহিলাদের মধ্যে যারা মেকআপে প্রাকৃতিক উপাদান ব্যবহার করেন তারা ত্বকের শুষ্কভাব দূর করতে মেকআপের পূর্বেই অ্যালোভেরার জেল মুখে লাগিয়ে রাখতে পারেন। এছাড়া পুরুষদের শেভ করার পর আফটার শেভ লোশন হিসাবেও অ্যালোভেরার জেল ব্যবহার করা যায়।

৪। ব্রনের চিকিৎসায় কাজে দেয়:

অ্যালোভেরায় অক্সিন ও গিবারলিন নামক দুটি হরমোন আছে।

এই দুটি হরমোনসমৃদ্ধ অ্যালোভেরা জেল ত্বকের বিভিন্ন প্রদাহ দূর করা সহ ব্রনের চিকিৎসায় খুবই কার্যকরী। আয়ুর্বেদিক চিকিৎসায়ও এর ব্যবহার উল্লেখযোগ্য।

৫। ত্বকের বুড়িয়ে যাওয়া রোধ করে:

বয়সের কারণে ত্বকের মধ্যে পরিবর্তন বা বুড়িয়ে যাওয়ার প্রবণতা দেখা যায়। ত্বকের উপর বয়সজনিত সব প্রভাবকে প্রতিহত করা সম্ভব না হলেও একটু চেষ্টা করার পাশাপাশি সতর্ক থাকলে বয়সজনিত প্রভাবকে কিছুটা হলেও বিলম্বিত করা যায়। অ্যালোভেরায় রয়েছে বিভিন্ন রকম প্রয়োজনীয় ভিটামিন এ, বি, সি ও ই । তাই বয়সজনিত ত্বকের সমস্যা প্রতিহত করতে অ্যালোভেরার গুরুত্ব অপরিসীম।

শুধু ত্বকের যত্ন নয়, অ্যালোভেরা শরীরের অন্যান্য অঙ্গের জন্যও খুবই উপকারি। সহজলভ্য ও ঔষধি গুনে সমৃদ্ধ এই গাছটি আমরা সহজেই আমাদের বাসার ছাদে বা আঙ্গিনার টবে চাষাবাদ করতে পারি।

ঠাণ্ডা বা গরম সব সময় ত্বকের যত্নে অ্যালোভেরা জেল ব্যবহার করা যায়। কার্বোহাইড্রেটসমৃদ্ধ অ্যালোভেরা জেল কোষে পুষ্টির যোগান দেয় পাশাপাশি ত্বকের টক্সিন দূর করতেও এর ভুমিকা রয়েছে। এই জেল নিয়মিত ব্যবহার করলে ত্বক হয় সুন্দর, দাগহীন, কোমল ও স্বাস্থ্যোজ্জ্বল। তাই আসুন সবাই অ্যালোভেরার সঠিক ব্যবহারের মাধ্যমে উপকৃত হই।