লাইব্রেরি অব কংগ্রেস আসছে অনলাইনে

ই-লাইব্রেরিতে রূপান্তর হচ্ছে বিশ্বের অন্যতম পাঠাগার লাইব্রেরি অব কংগ্রেস। এই গ্রন্থাগারে প্রায় ৪৭০ ভাষার ১৭০ মিলিয়নের অধিক বই, জার্নাল ও সংবাদপত্রসহ নানা নথিপত্র সংরক্ষিত রয়েছে, বিশ্বের মধ্যে যা বৃহত্তম এবং অনন্য।
বিভিন্ন বিষয়ের বই থরে থরে সাজানো, যার যে বই দরকার, কম্পিউটারের সাহায্যে মুহূর্তে এনে হাজির করে দেওয়ার ব্যবস্থা আছে এখানে। কেবল কম্পিউটার নয়, এবার তা ছড়িয়ে দেওয়া হচ্ছে অনলাইনে।
গ্রন্থাগারটির ডিজিটাল রূপান্তরের এই কাজ করছেন কার্লা হেইডেন। গ্রন্থাগারের সার্বিক দায়িত্বপ্রাপ্ত প্রথম এই নারীই ১৮০০ সালে স্থাপিত এই লাইব্রেরিকে অনলাইনে পাঠ উপযোগী করে তুলছেন।
সিনেটকে দেওয়া সাক্ষাৎকারে হেইডেন জানিয়েছেন, লাইব্রেরিতে থাকা কালজয়ী ছবি, মানচিত্র, কৌতুকের বই ও বাইবেল সবকিছুই অনলাইনে দেওয়া হবে।
তিনি আরো জানান, এই গ্রন্থাগারের সংগ্রহশালার তাকগুলো পাশাপাশি সাজালে তা প্রায় ৮২৬ মাইল দীর্ঘ হবে, এমনই বিশাল এই গ্রন্থাগার। এর আর্কিটেকচারাল ডিজাইনও এককথায় অসাধারণ। প্লেটো, নিউটন, শেক্সপিয়ারের লেখা বই-ই শুধু নয়, তাদের পূর্ণ অবয়বের মূর্তি এই গ্রন্থাগারের বিভিন্ন তলায় সাজিয়ে রাখা আছে। এর মধ্যে রয়েছে ৬৮ মিলিয়ন পান্ডুলিপি, ৬.৫ মিলিয়ন গান এবং ৩.৪ মিলিয়নের বেশি রেকর্ডিং।