স্বাস্থ্য

পেটে অতিরিক্ত চর্বি কাদের বেশি হয়, কী করবেন?

কিছু অলসতার কারণে প্রতিনিয়ত আমাদের মৃত্যুর ঝুঁকি বাড়ছে। আমাদের সবার ওজন নিয়ন্ত্রণে রাখা উচিত। তবে অনেকে নিজের ওজন নিয়ন্ত্রণে রাখেন না। তখন ঘটে বিপত্তি। এর মধ্যে একটি সমস্যা হচ্ছে লিভারে অতিরিক্ত চর্বি জমা হওয়া।

আধুনিক জীবনযাত্রা, অনিয়মিত খাদ্যাভ্যাসের কারণে যেসব অসুখ সহজেই শরীরে বাসা বাঁধে তার অন্যতম ফ্যাটি লিভার। চিকিৎসকদের মতে, আমাদের প্রত্যেকের লিভারেই একটা নির্দিষ্ট পরিমাণে চর্বি থাকে। সেটাই স্বাভাবিক। কিন্তু মাত্রাতিরিক্ত চর্বি জমে গেলে তা সমস্যার কারণ হয়ে দাঁড়ায়।

চিকিৎসকদের মতে, ফ্যাটি লিভার দুই রকম। অ্যালকোহলিক ও নন-অ্যালকোহলিক।

মাত্রাতিরিক্ত মদ্যপান থেকে লিভারে চর্বি জমলে তা অ্যালকোহলিক ফ্যাট। কিন্তু দ্বিতীয় ক্ষেত্রটি মূলত খাদ্যতালিকায় অতিরিক্ত তেল, ফ্যাট জাতীয় উপাদান বেড়ে গেলে হয়। কখনও কখনও নন-অ্যাল

লিভারে পাঁচ ভাগের বেশি চর্বি জমে গেলে একে ফ্যাটি লিভার বলা হয়। তবে এখন প্রশ্ন হলো পেটে অতিরিক্ত চর্বি কাদের বেশি হয়। এ বিষয়ে একটি বেসরকারি টেলিভিশনে স্কয়ার হাসপাতালের লিভার ও পরিপাকতন্ত্র বিভাগের পরামর্শক হিসেবে কর্মরত ডা. ফাওয়াজ হোসেন গুরুত্বপূর্ণ তথ্য জানিয়েছেন।

আসুন জেনে নেই পেটের অতিরিক্ত চর্বি কাদের বেশি হয়।

পেটে অতিরিক্ত চর্বি কাদের বেশি হয়

ডায়াবেটি, হরমোনের সমস্যা, হাইপোথাইরয়েডিজম, হেপাটাইটিস সি, পেনক্রিয়াসে সমস্যা, মদ্যপানের অভ্যাস যাদের রয়েছে তাদের এ রোগ হওয়ার ক্ষেত্রে বেশি ঝুঁকিপ্রবণ।

কী করবেন?

পেটের অতিরিক্ত চর্বি কমাতে আনারস ও শসার পানীয় তৈরির প্রণালি জানিয়েছে স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট কিং ডেমিক।

আসুন জেনে নেই এই পানীয় কীভাবে তৈরি করবেন?

উপকরণ

দুটি আনারসের টুকরা ও একটি মাঝারি আকারের শসা।

প্রণালী

দুটি আনারসের টুকরা ও একটি মাঝারি আকারের শসা কেটে পানি দিয়ে ব্ল্যান্ডারে দিন। সকালে খালি পেটে, নাস্তা করার ৩০ মিনিট আগে পানীয়টি পান করুন।

সাত দিন এক কাপ করে পানীয়টি পান কারার পর এক সপ্তাহ খা্ওয়া বন্ধ করে দিন। এরপর সপ্তাহে দুই বার পানীয়টি পান করুন। এই পানীয় পেটের অতিরিক্ত চর্বি কমাবে ও শরীরের পানির ঘাটতি পূরণ করবে।

সর্তকতা

যাদের কিডনিতে পাথর, ব্লাডারে সমস্যা ও আলসার রয়েছে তারা এই পানীয় খাবেন না।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button