ঘোষিত ৫২টি ভেজাল পণ্য বাজার থেকে সরানোর নির্দেশ

বাংলাদেশ স্ট্যান্ডার্ড অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন-বিএসটিআই ঘোষিত ৫২টি ভেজাল পণ্য বাজার থেকে অবিলম্বে সরানোর নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এ সংক্রান্ত এক রিটের শুনানি নিয়ে রোববার বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের যুগ্ম হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

এর আগে গত বৃহস্পতিবার সকালে বিএসটিআই ল্যাবে পরীক্ষায় অকৃতকার্য হওয়া ৫২টি ভেজাল ও নিম্নমানের পণ্য বাজার থেকে প্রত্যাহার চেয়ে হাইকোর্টে রিট করা হয়। এরপর দুপুরে শুনানি শেষে বিএসটিআই ও নিরাপদ খাদ্য অধিদপ্তরের ডেপুটি ডিরেক্টরদের রোববার আদালতে হাজিরের নির্দেশ দেন হাইকোর্ট।

আজ শুনানির সময় আদালত বলেন, দরকার হলে এসব পণ্য খাবে না মানুষ। তবুও এসব অনিয়ম বরদাশত করা যায় না। টিভিতে বিজ্ঞাপন দেয় তার পণ্যই সেরা, আর বাজারে গেলে দেখা যায় সেটাই ভেজাল বেশি। এটা একটা প্রতারণা।

বিচারপতিদ্বয় বলেন, খাদ্য ভেজালের কারণে কিডনি ও ক্যানসার রোগ বেড়ে গেছে দেশে। আমাদের কোথাও যাওয়ার নেই। দেশে খাদ্য ভেজাল রোধে যেসব আইন আছে সেটা যথেষ্ট শক্তিশালী।

আদালত আরও বলেন, পণ্য ভেজালের রোধে বিএসটিআই, নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, সবাই দায়িত্বপ্রাপ্ত। নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ করছেটা কী? তাদের কাজ কী? তারা সারা বছর কেন অভিযান চালায় না? সারা বছর চুপ আর রোজা আসলেই তোড়জোড়।