প্রতিবন্ধী ব্যক্তিদের অন্তভূক্তি বিষয়ে অ্যাডভোকেসি সভা

এডিডি ইন্টার ন্যাশনাল বাংলাদেশ আয়োজিত প্রতিবন্ধী জনগোষ্ঠীকে অগ্রাধিকার সেবা প্রদানে সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানের সাথে ২০ মে সোমবার উপজেলা নির্বাহী অফিসারের সম্মেলন কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয় । উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান,পটুয়াখালী সদর এ্যাড. মো: গোলাম সরোয়ার।বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার লতিফা জান্নাত। আরও উপস্থিত ছিলেন্ উপজেলা প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা, জাতীয় ও আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার জেলা প্রতিনিধিবৃন্দ, প্রতিবন্ধী ব্যক্তিগন, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানগন এবং সাংবাদিকগন।

আলোচনা সভায় বরিশাল বিভাগ ও পটুয়াখালী জেলার প্রতিবন্ধী জনগোষ্ঠির পরিসংখ্যানগত তথ্য ও প্রতিবন্ধী ব্যক্তির অধিকারের জাতীয় ও আন্তর্জাতিক ভিত্তি পাওয়ার পয়েন্টে উপস্থাপন করেন এডিডি ইন্টার ন্যাশনাল বাংলাদেশ ফিল্ড কা-অর্ডিনেটর মো: নাজমূল হোসাইন খান।উন্নয়ন সংস্থার পক্ষে বক্তব্য রাখেন ব্র্যাকের জেলা সমন্বয়কারী আহম্মেদ নবী, ব্ল্যাষ্ট কো-অর্ডিনেটর এ্যাড. আবু বক্কর সিদ্দিক।এডিডি ইন্টার ন্যাশনাল বাংলাদেশ এর ফিল্ড কো-অর্ডিনেটরবলেন সেবা প্রদানের ক্ষেত্রে প্রতিবন্ধী জনগোষ্ঠিকে অগ্রাধিকার বিবেচনায় রাখার আহবান জানান।লতিফা জান্নাতি, উপজেলা নির্বাহী অফিসার উপজেলার পক্ষ থেকে সার্বিক সেবায় প্রতিবন্ধী ব্যক্তিদের অগ্রাধিকারের আশ্বাস প্রদান করেন। তিনি আরও বলেন যে সকল প্রতিষ্ঠান সেবা প্রদান করে তাদেরকে প্রতিবন্ধী ব্যক্তিদের অগ্রাধিকার ভিত্তিতে সেবা প্রদানের জন্য আহবান জানান। প্রধান অতিথি বক্তব্যে বলেন প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন বাস্তবায়ন কমিটি মিটিং নিয়মিত হয় সে বিষয়ে পদক্ষেপ গ্রহন করবেন।

তিনিও আরও বলেন যে উপজেলা পরিষদের সকল সেবার ক্ষেত্রে প্রতিবন্ধী ব্যক্তিদের অগ্রাধিকার প্রদান করবেন এবং উপজেলা বা ইউনিয়ন ভিত্তিক যেন একটি শিক্ষা প্রতিষ্ঠানে দৃষ্টি প্রতিবন্ধী শিশুদের ও লেখাপড়া সুযোগ করা যায় সে বিষয়ে উদ্যোগ গ্রহন করবেন।