স্বাস্থ্য

শিশুর দাঁতের ক্ষয়রোগ

ডেন্টাল ক্ষয়রোগ বা দাঁত ক্ষয় শিশুদের মধ্যে একটি সাধারণ ক্রনিক ব্যাধি। জাতীয় ওরাল হেলথ সার্ভে (2005) ও স্কুল চিলড্রেন (2006) অনুযায়ী, ৫ থেকে ৬ বছর বয়সী শিশুরা প্রায় তিন চতুর্থাংশ দাঁত ক্ষয় করেছে। ডেন্টাল ক্ষয়রোগ এর খারাপ প্রভাব, ভাল প্রভাব নথিবদ্ধ করা হয়। তীব্র প্রভাব থেকে, যেমন ব্যথা, কষ্ট এবং জীবনের গুণগত মান হ্রাস করার মত দীর্ঘমেয়াদী পরিণতি ।

ডেন্টাল ক্ষয় ঘটে যখন বাইরের স্তরে দাঁত দ্রবীভূত হয়। যখন ওরাল pH এর মাত্রা 5.5 (এসিডিক) হয় তখন দাঁত দ্রবীভূত বা ডিমাইসিসের জন্য শুরু হবে। এই এসিডিক মূলত জৈব অ্যাসিড যা মৌখিক ব্যাকটেরিয়া দ্বারা উৎপাদিত হয়। অ্যাসিড উৎপাদন করতে, ব্যাকটেরিয়া একটি গুরুত্বপূর্ণ স্তর যেখানে চিনি প্রয়োজন হয় ।

চিনি সব মনোস্যাকারাইড এবং ডাইস্যাকারাইড (যেমন গ্লুকোজ, ফ্রুক্টোজ, এবং সুক্রোজ) হিসাবে উল্লেখ থাকে যা খাদ্যে প্রাকৃতিকভাবে পাওয়া যায়, রান্না বা খাদ্য ও পানীয়তে যোগ করা থাকে, যা দাঁতের ক্ষয় করে। সাম্প্রতিক গবেষণা নির্দেশ করে যে, অ-দুগ্ধজাত শর্করা (এনএমএস) দাঁতের ক্ষয়ের প্রধান অবদানকারী। এনমেস দুধ এবং দুগ্ধজাত পণ্যে ল্যাকটোজ এর ব্যতিক্রম সহ ইনসাইনিক শর্করা। ডেন্টাল ক্ষয় ঝুঁকি কমাতে হলে আপনার সচেতন হতে হবে এবং শিশুর ক্ষেত্রে অবশ্যই বেশকিছু সাবধানতা অবলম্বন করতে হবে৷

১. মধু ও চিনিযুক্ত খাবার কম পরিমাণে গ্রহণ করুন৷

২. খাবারের চিনির মাত্রা দেখে শিশুকে খেতে দিন৷

৩. ভিটামিন কিংবা তরল ঔষধে চিনির পরিমাণ বেশি হয়, এ দিকটা খেয়াল রাখা প্রয়োজনীয়।

৪. সতর্কতার সাথে লেবেল পড়ুন অথবা ডাক্তারের কাছে চেক করে নিন। চিনির পরিমাণ বেশি হলে ডাক্তারের পরামর্শ অনুযায়ী ফ্রিকোয়েন্সি কমে নিন৷

৫. সবজি, শস্য, বাদাম, দুধ, সাধারণ পানি বেশি পরিমাণে খেতে দিন।

৬. শিশুদের খাওয়ানো বোতলের সাথে শুতে দেওয়া উচিত নয়।

৭. জন্মদিন কিংবা উৎসবেও শিশুদের মিষ্টিজাতীয় খাবারের দিকটা খেয়াল রাখুন।

স্বাস্থ্যকর খাওয়া এবং ভাল মৌখিক স্বাস্থ্যবিধি নিয়ন্ত্রণের জন্য অবহেলা করা উচিত নয়। একটি সুষম এবং পুষ্টিকর খাদ্য তৈরি এবং শক্তিশালী দাঁত এবং স্বাস্থ্যকর গাম বজায় রাখার জন্য সব অপরিহার্য পুষ্টি প্রদান করে, যখন দৈনিক দাঁত ব্রাশে ব্যবহার করা হয় ফ্লোরাযুক্ত টুথপেস্ট এবং নিয়মিত ডেন্টাল চেক মৌখিক স্বাস্থের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ৷ আপনার সামান্য প্রচেষ্টাতেই তাদের অমায়িক হাসা অবশ্যই রক্ষা করা যাবে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button