‘জাকির নায়েককে ফেরত না পাঠানোর অধিকার আছে মালয়েশিয়ার’

Malaysia has right not to return Zakir Naik, says mahathir

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ বলেছেন, জাকির নায়েককে ফেরত না পাঠানোর অধিকার রয়েছে তার দেশের। তিনি বলেন, এর আগেও এমন পরিস্থিতি তৈরি হয়েছিল।

এসময় মালয়েশিয়ার প্রধানমন্ত্রী দেশটির সাবেক পুলিশ কর্মকর্তা সাইরুল আজহার উমরের উদাহরণ টেনে আনেন। মঙ্গোলিয়ান মডেল আলতানতুয়া শারিবুকে হত্যার দায়ে ২০১৫ সালে তার মৃত্যুদণ্ড ঘোষণা করা হয়েছিল। কিন্তু তিনি অস্ট্রেলিয়া পালিয়ে গেলে তারা সাইরুলকে ফেরত পাঠাতে অস্বীকৃতি জানায়।

মাহাথির বলেন, আমরা অস্ট্রেলিয়াকে অনুরোধ করেছিলাম যেন তাকে ফেরত পাঠানো হয়। কিন্তু অস্ট্রেলিয়া এই আতঙ্কে ছিল যে, আমরা হয়তো তাকে ফাঁসি দেবো।

সোমবার এক বিবৃতিতে মালয়েশিয়ার বলেন, মোহাম্মদ জাকির নায়েক এটা মনে করছেন যে, তিনি হয়তো ভারতে ফিরে গেলে সঠিক বিচার পাবেন না।

এর আগে জাকির নায়েককে অবৈধ তহবিল থেকে ১৯৩ কোটি রুপি পাচারের ঘটনায় অভিযুক্ত করেছে ভারতের ইনফোর্সমেন্ট ডিরেক্টোরেট (ইডি)। প্রতিবেদন অনুযায়ী, ১৯ জুনের মধ্যে জাকির নায়েকের বিরুদ্ধে জামিনের অযোগ্য গ্রেপ্তারি পরোয়ানা জারির চেষ্টা করছে ইডি।

এই ওয়ারেন্ট জারি হলে ইন্টারপোলের কাছে জাকির নায়েকের ব্যাপারে আবেদন জানাতে পারবে ভারত। এর মাধ্যমে ইন্টারপোলের সদস্য দেশ মালয়েশিয়াকে জাকির নায়েককে ফেরত পাঠাতে বলা যাবে।

এদিকে জাকির নায়েক বলেছেন, ভারতীয় সংস্থাগুলো আমার ওপর এ ধরনের অভিযোগ চাপিয়ে দেয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছে। সন্ত্রাসী কর্মকাণ্ডের অভিযোগ প্রমাণ না হওয়ায় তারা এখন অর্থ পাচারের অভিযোগ এনেছে।