ব্রিস্টলে বৃষ্টির শেষ নেই, খেলা নিয়ে সংশয়

ব্রিস্টলে চোখ রাঙাচ্ছে বৃষ্টি। কখনো থামছে, কখনো পড়ছে। টস করার নির্ধারিত সময়ে নামলেন না দুই অধিনায়ক মাশরাফি ও করুনারত্নে। পিচের ওপর থাকা কভারে জমা পানি সরানোর কাজ করছিলেন কর্মীরা। আকাশভর্তি কালো মেঘ।

নিজেদের চতুর্থ ম্যাচ খেলতে আজ মঙ্গলবার মাঠে নামার কথা বাংলাদেশ ও শ্রীলঙ্কার। বিশ্বকাপে টিকে থাকার জন্য দুই দলেরই জয় চাই। দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে দারুণ শুরুর পর টানা দুই ম্যাচে হেরে গেছে বাংলাদেশ। ইংল্যান্ডের সঙ্গে বড় ব্যবধানে হারলেও নিউজিল্যান্ডের কাছে অল্পের জন্যই হেরে যায় মাশরাফির দল। টানা দুই পরাজয়ের কারণে বেশ চাপেই আছে বাংলাদেশ। বিশেষ করে বৃষ্টির কারণে আজকের খেলাটি না হলে চাপ বাড়বে বাংলাদেশের।

নিউজিল্যান্ডে বিপক্ষে ১০ উইকেটে হার দিয়ে বিশ্বকাপ শুরু করে শ্রীলঙ্কা। পরের ম্যাচে লাসিথ মালিঙ্গার নৈপুণ্যে আফগানিস্তানকে হারায় দলটি। পাকিস্তানের সঙ্গে ম্যাচটি অবশ্য বৃষ্টিতে ভেসে যায়।

গত চার বছরে শ্রীলঙ্কার সঙ্গে ভালোই খেলছে বাংলাদেশ। তবে বিশ্বকাপে শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের অভিজ্ঞতা ভয়াবহ। এ পর্যন্ত তিনবার মুখোমুখি হয়েছে দুই দল। তিনবারই জয় পেয়েছে শ্রীলঙ্কা। এর মধ্যে ২০০৩ সালের বিশ্বকাপে পেসার চামিন্দা ভাস হ্যাটট্রিক করেন বাংলাদেশের বিপক্ষে। নিজের প্রথম ওভারের প্রথম তিন বলে হান্নান সরকার, আশরাফুল ও এহসানুল হককে ফিরিয়ে দেন ভাস।

তবে সম্প্রতি এশিয়া কাপ, নিদাহাস ট্রফিসহ একাধিক টুর্নামেন্টের ম্যাচে শ্রীলঙ্কাকে হারিয়েছে বাংলাদেশ।