ভারত-উইন্ডিজ ম্যাচ দিয়ে শুরু হবে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ

২০১৯ এর জুলাই থেকে ২০২১ এর জুলাই পর্যন্ত আইসিসির পরিপূর্ণ সদস্য দেশগুলোর মধ্যে টেস্ট চ্যাম্পিয়নশিপ অনুষ্ঠিত হবে। ক্রিকেটের নিয়স্ত্রক সংস্থাটি কর্তৃক নির্ধারিত দ্বিপাক্ষিক সিরিজগুলোর পয়েন্টের ভিত্তিতে অনুষ্ঠিত হবে এই চ্যাম্পিয়নশিপ। ৯টি দেশের মধ্যে শীর্ষ দুই দলের মধ্যে ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে। দু’বছরব্যাপী এ টুর্নামেন্ট শুরু হবে এবছরের ২২ আগস্ট। প্রথম সিরিজে মুখোমুখি হবে ভারত ও ওয়েস্ট ইন্ডিজ।

বিশ্বকাপের পরপরই ক্যারিবীয় দ্বীপপুঞ্জে সফর করবে বিরাট কোহলিরা। সেখানে দুদলের টেস্ট ম্যাচের মধ্য দিয়েই শুরু আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ।

ক্যারিবিয়ান সফরে ভারত খেলবে তিনটি টি-টুয়েন্টি, তিনটি ওয়ানডে এবং আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অন্তর্গত দু’টি টেস্ট ম্যাচ। টি-টুয়েন্টি সিরিজ দিয়ে শুরু হবে ভারতের উইন্ডিজ সিরিজ।

২২ থেকে ২৬ আগস্ট পর্যন্ত অ্যান্টিগার স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে প্রথম টেস্ট এবং ৩০ অগস্ট থেকে জ্যামাইকার সাবাইনা পার্কে শুরু হবে সিরিজের দ্বিতীয় টেস্ট।

আইসিসির এই চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ ১৪টি টেস্ট খেলবে। শ্রীলঙ্কা, নিউজিল্যান্ড, ভারত, পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ ও অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজ খেলবে টাইগাররা। আইসিসি ইতিমধ্যে এই চ্যাম্পিয়নশিপের পূর্ণ নিয়ম প্রকাশ করেছে। ২০২১ সালের ১০ জুন ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে।