‘শনিবার বিকেল’ যাচ্ছে আরও দুই আন্তর্জাতিক উৎসবে

মস্কো আর সিডনির পর মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত ‘শনিবার বিকেল’ যাচ্ছে আরও দুই আন্তর্জাতিক উৎসবে। সেন্সর বোর্ডের বাধায় দেশের দর্শকদের কাছে এখনও পৌঁছাতে না পারলেও আন্তর্জাতিক অঙ্গনে ভূয়সী প্রশংসা পাচ্ছে ফারুকীর এ সিনেমা। সমপ্রতি মস্কো ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভালে দুটি ইনডিপেন্ডেন্ট জুরি পুরস্কার পেয়েছে ‘শনিবার বিকেল’।

বৃহস্পতিবার শেষ হওয়া সিডনি ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভালেও চলচ্চিত্রটির প্রদর্শনী হয়েছে। সেখানে চমৎকার রিভিউ পাওয়ার পাশাপাশি ‘শনিবার বিকেল’ সিডনি মর্নিং হেরাল্ডের বিবেচনায় উৎসবের ‘হট লিস্টে’ স্থান করে নিয়েছে।

নির্মাতা ফারুকী ও প্রধান চরিত্রের অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশা দুজনেই উপস্থিত ছিলেন এ উৎসবে। ফারুকী বলেন, ‘খুব চমৎকার প্রদর্শনী হয়েছে সিডনিতে।চলচ্চিত্রটি দর্শক-মন বিদ্যুতের মত তরঙ্গায়িত করেছে। প্রশ্নত্তোর পর্বটাও দারুণ ছিল। সিডনির দর্শকদের জন্য ভালোবাসা।’

সিডনি শেষে এবার ফারুকির চোখ মিউনিখ ফিল্ম ফেস্টিভালে। জুন থেকে শুরু হতে যাওয়া এ উৎসবে ‘শনিবার বিকেল’ ছাড়াও সামপ্রতিক সময়ের বেশকিছু আলোচিত চলচ্চিত্র প্রদর্শিত হবে। উৎসবে যোগ দিতে ২৮ জুন মিউনিখ যাবেন ফারুকী। সেখানে ২৯ জুন, ৩০ জুন ও ১ জুলাই তিনটি প্রদর্শনী হবে তার সিনেমার।

মিউনিখের আগে ‘শনিবার বিকেল’ দেখানো হবে লন্ডনেও। বাগরি ফাউন্ডেশন লিফ ফেস্টিভালের অংশ হিসেবে ২৫ জুন বার্বিকান আর্ট সেন্টারে এবং ২৭ জুন জেনেসিস সিনেমা হলে প্রদর্শিত হবে চলচ্চিত্রটি। ঢাকার হোলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলার ছায়া ধরে নির্মিত ‘শনিবার বিকেল’ সেন্সর বোর্ডে আটকে দেওয়া হয়েছে ‘দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন হতে পারে’ এই আশঙ্কায়।