আন্তর্জাতিক

অভিবাসী ঠেকাতে কুমিরভর্তি খালের প্রস্তাব দেন ট্রাম্প

অভিবাসন প্রত্যাশীদের ঢল ঠেকাতে তাদের পায়ে গুলি করা এবং সাপ বা কুমিরে পরিপূর্ণ খাল খননের মতো ভয়ংকর প্রস্তাব দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

নিউইয়র্ক টাইমসের দুই সাংবাদিকের লেখা নতুন একটি বইয়ে এমন দাবি করা হয়েছে। বইটিতে বলা হয়, যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলীয় সীমান্ত দিয়ে অভিবাসন প্রত্যাশীদের প্রবেশ থামাতে অনেক চরম ও কঠোর পদ্ধতির প্রস্তাব করেছিলেন ট্রাম্প।

এগুলোর মধ্যে বৈদ্যুতিক বেড়া, ধাতুর কাঁটাযুক্ত দেয়াল নির্মাণের বিষয়ও ছিল বলে জানিয়েছে বিবিসি।মেক্সিকোর সীমান্তে দেয়াল নির্মাণ ট্রাম্পের অন্যতম নির্বাচনী প্রতিশ্রুতি, যা বাস্তবায়নে তিনি দৃঢ়প্রতিজ্ঞ। এ দেয়াল নির্মাণ শুরু হয়েছে। এটি নির্মাণে পেন্টাগন তাদের সামরিক বাজেট থেকে তিন দশমিক ছয় বিলিয়ন ডলার মঞ্জুর করেছে।

বইয়ে প্রকাশিত ওই খবরের বিষয়ে হোয়াইট হাউস বা ট্রাম্প কোনো মন্তব্য করেননি। এর আগে ট্রাম্প অবশ্য প্রকাশ্যেই বলেছিলেন যেসব অভিবাসী পাথর ছুড়েন তাদের গুলি করা উচিত।‘বর্ডার ওয়ারস : ইনসাইড ট্রাম্পস অ্যাসাল্ট অন ইমিগ্রেশন’ নামের এ বইটি লিখেছেন সাংবাদিক মাইকেল শেয়ার ও জুলি ডেভিস।

নামহীন বহু কর্মকর্তার সাক্ষাৎকারের ভিত্তিতে বইটি লিখেছেন তারা। নিউইয়র্ক টাইমস বইটি প্রকাশ করেছে। সেখানে বলা হয়, চলতি বছরের মার্চে সব অভিবাসন বন্ধ করার চেষ্টা করেছিলেন ট্রাম্প।

সেনাদের ব্যক্তিগতভাবে বলেছিলেন- অভিবাসীদের পায়ে গুলি করে তাদের গতি শ্লথ করে দিতে। তখন তাকে বলা犀利士
হয়, বিষয়টি বৈধ হবে না। এরপর তিনি সীমান্তে জলাশয় তৈরির প্রস্তাব দেন, যেখানে সাপ কিংবা কুমিরে ভর্তি থাকবে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button