আসুন ডেঙ্গুমুক্ত দেশ গড়ি : মুশফিক

রাজধানীসহ দেশের বিভিন্ন জায়গায় বেড়েছে ডেঙ্গুর প্রকোপ। ভাইরাসজনিত এ রোগের কারণে শঙ্কা বাড়ছে মানুষের মনে। তবে শুরু থেকে সচেতন থাকলে জটিলতা অনেকটাই এড়ানো সম্ভব।

দেশে মহামারি আকার ধারণ করা ডেঙ্গু আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিলেন মুশফিকুর রহিম।

সম্প্রতি নিজের ফেসবুক পেইজ থেকে পোস্ট করা এক ভিডিও বার্তায় মুশফিক বলেন, ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় ডেঙ্গুজ্বর খুব দ্রুত ছড়িয়ে পড়েছে। এই অবস্থায় আমাদের আতঙ্কিত না হয়ে সচেতন হওয়াটা খুব জরুরী।

জাতীয় দলের সাবেক এ অধিনায়ক আরও বলেন, ডেঙ্গু হল এডিস মশাবাহিত একটি রোগ। এডিস মশার মাধ্যমে এই রোগ ছড়ায়। ডেঙ্গু প্রতিরোধ করতে হলে সবার আগে এডিস মশার বংশবিস্তার রোধ করতে হবে।

জাতীয় দলের এ উইকেটকিপার ব্যাটসম্যান বলেন, আপনার-আমার বাড়িতে বিভিন্ন পাত্রে জমে থাকা পানিতে এডিস মশা বংশবিস্তার করে। এসব পাত্র নিয়মিত পরিস্কার করে এডিস মশার বংশবৃদ্ধি রোধ করুন। সচেতন হোন, ডেঙ্গুমুক্ত দেশ গড়ুন।

গত বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় বনানীর বিদ্যানিকেতন স্কুল অ্যান্ড কলেজে ডেঙ্গুবিষয়ক সচেতনতামূলক কার্যক্রমে উপস্থিত হন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব।

সাকিব আল হাসান বলেন, এ বছরের মতো কোনোবারই ঢাকাসহ সারাদেশে ডেঙ্গু এতটা মহামারি আকার ধারণ করেনি। সবার জানা দরকার, বোঝা দরকার যে ডেঙ্গু কতটা সিরিয়াস হতে পারে।

সব তারকা ক্রিকেটারদের ডেঙ্গু সচেতনতামূলক কার্যক্রমে সম্পৃক্ত হওয়া উচিত বলে মনে করেন সাকিব। তিনি বলেন, অবশ্যই আমি তো মনে করি, সবারই কাছের স্কুলে গিয়ে প্রচারণায় অংশ নেয়া উচিত। আপনাদের মিডিয়ারও ভূমিকা আছে। আমাদের এই কথাগুলো যদি তাদের কাজে আসে, এটাই সার্থকতা।