‘কাশ্মীরি নারীদের বিয়ে’ নিয়ে গুগলে সার্চ লাফিয়ে বাড়ছে পশ্চিমবঙ্গ থেকে!

রাতারাতি পাল্টে গেল ভারতে গুগল সার্চের ধারা। গত সোমবার সন্ধ্যার পর থেকেই গুগল সার্চে সব কিছু ছাপিয়ে উপরে উঠে এসেছে কাশ্মীর, খুব স্পষ্ট করে বললে কাশ্মীরি মেয়ে। এই সংক্রান্ত খোঁজে ইন্টারনেটে লাফিয়ে সার্চ বাড়ছে পশ্চিমবঙ্গ থেকে।

ভারতীয় সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, ৩৭০ ধারা তুলে নেওয়ার পর দুটি বিষয়ে স্পষ্ট হয়, প্রথমত, এবার থেকে ভারতের যেকোনো নাগরিক কাশ্মীরে জমি-বাড়ি-সম্পত্তি কিনতে পারবেন। আর কাশ্মীরি মহিলারা ভূস্বর্গের গণ্ডির বাইরে পছন্দের মানুষকে বিয়ে কররা অনুমতি পাবেন আইনত। আর সেক্ষেত্রে কাশ্মীরি মহিলারা যারা কাশ্মীরের বাইরে কাউকে বিয়ে করবেন, তাদের সন্তানরা কাশ্মীরে মায়ের পৈতৃক সম্পত্তির অধিকারী হতে পারবে।

৩৭০ ধারা তুলে দেওয়া পর থেকেই গুগলে ক্রমেই বাড়ছে কাশ্মীরি নারীদের বিয়ে নিয়ে খোঁজ খবর। এই ‘সার্চ’ বাড়ার ট্রেন্ডকে উগ্র পুরুষতন্ত্রবাদ তকমা দিয়েছেন অনেকেই। এদিকে কাশ্মীরি নারীদের ঘিরে ‘সার্চ’ এ গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি উঠে এসেছে দিল্লি থেকে। এরপরই রয়েছে তেলাঙ্গানা। যদিও ৫ অগাস্টের পর কাশ্মীরি নারীদের নিয়ে সার্চ সবচেয়ে বেশি ছিল কেরেলা থেকে। তবে এখন দেখা যাচ্ছে, দিল্লি কেরেলাকে ছাপিয়ে গিয়েছে।

তাহলে প্রশ্ন এখন পশ্চিমবঙ্গ কত নম্বর স্থানে? কাশ্মীরি নারীদের নিয়ে পশ্চিমবঙ্গ প্রাথমিক সার্চে ৬ নম্বরে ছিলো। তবে পরের দিকে তা বাড়তে শুরু করে দেয়। ফলে এখন এই সার্চে পশ্চিমবঙ্গ ৪ নম্বরে উঠে এসেছে। পশ্চিমবঙ্গের আগে ‘সার্চ’ এ তৃতীয়স্থানে রয়েছে কর্ণাটক, পঞ্চমস্থানে রয়েছে মহারাষ্ট্র। তবে কাশ্মীরে জমি কেনার বিষয়ে পশ্চিমবঙ্গকে প্রথম পাঁচের তালিকায় সেভাবে উঠে আসতে দেখা যাচ্ছে না আপাতত।

সূত্র: ওয়ান ইন্ডিয়া।