বিজ্ঞান ও প্রযুক্তি

সূর্যের আলোয় এবার চার্জ হবে স্মার্টফোন!

ফোনে জরুরি কোনো কথা বলছেন অথবা গুরুত্বপূর্ণ কোনো কাজ করছেন। হুট করে কোনো আভাস না দিয়ে আপনার ডিভাইসটি বন্ধ হয়ে গেল। তখন মনে পড়ল, নিজের স্মার্টফোনটি আপনি রাতে চার্জে দিতে ভুলে গেছেন। কিন্তু যা হবার তা তো হয়েই গেল। হরহামেশাই আমাদের এমন পরিস্থিতিতে পড়তে হয়। আর যাদের মন ভোলা, তাদের ক্ষেত্রে তো কথাই নাই।

তবে এবার এমন পরিস্থিতি থেকে মুক্তি দিতে সূর্যের আলোয় ফোন চার্জ দেওয়ার বিশেষ পদ্ধতি নিয়ে হাজির হচ্ছে চীনা স্মার্টফোন নির্মাতা কোম্পানি শাওমি। তারা সৌরশক্তিতে চলবে এমনি স্মার্টফোন বাজারে আনছে বলে জানা গেছে।

জানা গেছে, স্মার্টফোনের ব্যাক কভারের সোলার প্যানেলের সাহায্যে চার্জ হবে মোবাইলের ব্যাটারি। এই স্মার্টফোন বানাচ্ছে প্রাথমিক ডিজাইনের কাজ করে ফেলেছে শাওমি। এর আগে স্যামসাং এবং এলজি ফোন সূর্যের আলোয় ফোন চার্জযুক্ত সেট বাজারে ছাড়লেও তা তেমন জনপ্রিয়তা পায় নি।

কোম্পানিটি গত বছর জুলাইয়ে সৌরশক্তিতে স্মার্টফোন চালানোর প্রযুক্তির জন্য পেটেন্টের আবেদন করে। আর সম্প্রতি তারা এর পেটেন্ট পেয়েছে। এরপরই সংস্থার প্রযুক্তিবিদরা ফোনের ডিজাইনের বিষয়ে কাজ শুরু করে দিয়েছে। অ্যান্ড্রয়েড অথোরিটি ডটকমের প্রতিবেদনে এমনটি জানা গেছে।

সেখানে বলা হয়েছে, শাওমির স্মার্টফোনের পেছনে সোলার প্যানেল জুড়ে দেওয়া থাকবে। এটি ডুয়েল ক্যামেরার পরই নিচের পুরো অংশ থাকবে। আর ফোনটির বাকি ফিচারগুলো অন্যান্য স্মার্টফোনের মতোই। ফোনে পপ-আপ সেলফি ক্যামেরাও থাকতে পারে। আন্ডার ডিসপ্লে সেলফি ক্যামেরা থাকার সম্ভাবনাও আছে। তবে এখানে কোনো এক্সটার্নাল ফিঙ্গারপ্রিন্ট সেন্সর থাকছে না। আর ফোনের ডিসপ্লের নিচেই ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার থাকবে। শাওমির নতুন এই ফোনটি সোলার প্যানেল ছাড়াও সাধারণ চার্জার দিয়েও চার্জ দেওয়া যাবে।

প্রসঙ্গত, একাধিক স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান এর আগেও তাদের ফোনে সোলার চার্জিংয়ের প্রযুক্তি এনেছে। ২০০৯ সালে স্যামসাংয়ের একটি নকশার ফোনে সোলার চার্জ প্রযুক্তি ছিল। কিন্ত সেই প্রযুক্তি তেমন জনপ্রিয়তা পায় নি। কারণ সোলার প্যানেলে চার্জ কম হত। এছাড়া এলজি স্মার্টফোনেও ছিল সোলার চার্জিংয়ের সুবিধা। এ ফোনেও বেশিক্ষণ চার্জ থাকত না। একই পথে হাঁটা শাওমির স্মার্টফোনটিতে চার্জ কতক্ষণ থাকে, এবার সেটি দেখার বিষয়।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button