শিক্ষাঙ্গন

কওমি কারিকুলামে গণিত, ইংরেজি ও কম্পিউটার শিক্ষা অন্তর্ভুক্তির পরামর্শ

দেশের কওমি শিক্ষার কারিকুলামে তিনটি বিষয় অন্তর্ভুক্তির পরামর্শ দিয়ে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. ফরাস উদ্দিন বলেছেন, কওমি মাদ্রাসার কারিকুলামে সরকার চাইলে গণিত, ইংরেজি ও কম্পিউটার শিক্ষা- এই তিনটি বিষয় অন্তর্ভুক্ত করতে পারে। এর মধ্যে যেকোনো দুইটি বিষয়ও অন্তর্ভুক্ত করা যেতে পারে বলে পরামর্শ দেন তিনি।

গেল শুক্রবার (২৩ আগস্ট) দুপুরে বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব) আয়োজিত উচ্চশিক্ষার মান অর্জন সম্পর্কিত দুই দিনব্যাপী প্রথম সিইটিএল সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন ড. ফরাস উদ্দিন।

সম্মেলনে তিনি জানান, আমাদের দেশে একজন শিক্ষার্থীকে ভালো চাকরি পাওয়ার জন্য শিক্ষাগ্রহণ করতে বলা হয়। এতে শিক্ষার্থীরা মুখস্থবিদ্যার আশ্রয় নেয়। আমাদের শিক্ষাব্যবস্থায় এমন অনেক বিষয় আছে, যা চাকরির বাজারের সঙ্গে সামঞ্জস্য নয় বরং সম্পূর্ণ অপ্রাসঙ্গিক।

ড. ফরাস উদ্দিন আরও জানান, বাংলাদেশে ব্যবস্থাপনা একটি গুরুতর সমস্যা। আমরা যদি সম্পদের সঠিক ব্যবস্থাপনা করতে পারতাম, তাহলে আমাদের দেশের বাইরে থেকে লোক এনে চাকরি দেওয়ার প্রয়োজন পড়ত না। আমাদের দেশে হাজার হাজার গ্রাজুয়েট থাকলেও দেশের বাইরে পাঁচ বিলিয়ন ডলার চলে যায়।

তিনি জানান, দেশে ১৫ থেকে ৩০ বছর বয়সী তরুণদের সংখ্যা পাঁচ কোটি। বিশ্বের মাত্র ২৫টি দেশে এই সংখ্যক জনসংখ্যা রয়েছে। তাই আমাদের সুযোগ আছে তাদের কারিগরি শিক্ষার মাধ্যমে জনসম্পদে রূপান্তরিত করার। উচ্চশিক্ষা সর্বজনীন হওয়া উচিত না, এটি নির্দিষ্ট কিছু মানুষের জন্যই হওয়া উচিত বলে জানান তিনি।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button