স্বাস্থ্য

এড়িয়ে চলুন লাল মাংস

প্রাণীজ আমিষের গুরুত্বপূর্ণ উপাদান এবং পুষ্টিতে ভরপুর একটি খাবার মাংস। মাংসে প্রোটিন, জিংক, ফসফরাস, আয়রন, বি১২, বি৬,সোডিয়াম এবং ফ্যাট প্রভৃতি উপাদান থাকে। মাংসে উপস্থিত জিঙ্ক শরীরের রোগ প্রতিরোধে সাহায্য করে, লাল মাংস থেকে যে আয়রন পাওয়া যায় তা রক্তের হিমোগ্লোবিন তৈরি করে -শরীরে অক্সিজেন এবং কার্বন ডাই-অক্সাইড পরিবহনে সাহায্য করে।এছাড়াও লাল মাংসে থাকে ভিটামিন বি যা স্নায়ুকোষকে সচল রাখে।

কিন্তু অতিরিক্ত লাল মাংস খেলে আমাদের স্বাস্থ্যের ঝুঁকি অনেকখানি বেড়ে যায়। রেড মিট হচ্ছে সেসব মাংস যা সাধারণত কাচা অবস্থায় লাল দেখায়, আর রান্নার পরও সাদা হয় না। লাল মাংস বলতে আমরা মূলত গরু, খাসীর মাংসকে বুঝে থাকলেও সাধারণত সকল স্তন্যপায়ী প্রাণীর মাংস লাল হয়ে থাকে।

লাল মাংসে স্বাস্থ্যঝুঁকি:
১। অতিরিক্ত লাল মাংস গ্রহণ করলে খাদ্যনালি, ফুসফুস, অগ্ন্যাশয়, পাকস্থলী, স্তন এবং মলাশয়ের ক্যান্সারের ঝুঁকি বেড়ে যায়।

২। রেড মিটে প্রচুর পরিমাণে সম্পৃক্ত ফ্যাট থাকায় এটি হৃদরোগের ঝুঁকি বাড়ায়, রেড মিট উচ্চ রক্তচাপের জন্য অনেকাংশে দায়ী, তাছাড়া শরীরের কোলেস্টেরলের পরিমাণ বাড়িয়ে দেয় ফলে শরীরের ওজন বেড়ে যায় এবং এ থেকে স্থূলতা জন্ম দেয়।

৩। রেড মিট ব্রেইনের ক্ষতি সাধন করে স্মৃতি শক্তি ও চিন্তা শক্তি কমিয়ে দেয়।

৪। এটি আমাদের পরিপাক বা হজম ক্রিয়াকে বাধাগ্রস্ত করে। এর ফলে কোষ্ঠকাঠিন্য, পেটব্যথা ও ডায়রিয়া, গ্যাস্ট্রিক এনমকি আলসারও হতে পারে।

৫। লাল মাংসে টিনিয়া সেলিনাস নামক একধরনের প্যারাসাইট থাকে যা অন্ত্র, পাকস্থলী, যকৃত প্রভৃতি জায়গায় প্রবেশ করে আমাদের অসুস্থ করে দেয় ।

৬। অতিরিক্ত লাল মাংস রক্তনালির ঘনত্ব বাড়ায় যার ফলে স্ট্রোকের ঝুঁকি বেড়ে যায়।

৭। লাল মাংসে থাকে অধিক ট্রাইসেরাইড,কোলেস্টেরল ও পিউরিন তাই হৃদরোগ, বাত, উচ্চ রক্তচাপের রোগীদের লাল মাংস কম খাওয়া উচিত।

৮। ডায়বেটিক পেশেন্ট দের জন্য অর্থাৎ যারা ইনসুলিন নিয়ে থাকেন, তাদের জন্য লাল মাংস ক্ষতির কারণ হতে পারে।

 

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button