স্বাস্থ্য

থাইমাস ক্যানসার

থাইমাস গ্ল্যান্ড আপনার বুকে, ব্রেস্ট বৌনের নিচে অবস্থিত একটি অর্গান। লিম্ফাটিক সিস্টেমের অংশ হিসেবে আপনার শরীরের ইমিউন সিসটেমে থাইমাস গ্ল্যান্ড লিম্ফসাইট নামক হোয়াইট ব্লাড সেল তৈরি করে, যা আমাদের শরীরকে সংক্রমণের বিরুদ্ধে কাজ করতে সাহায্য করে।

থাইমাস ক্যান্সারের প্রকারভেদ:
প্রধানত দুই ধরণের থাইমাস ক্যানসার রয়েছে। একটি থাইমোমা, অপরটি থাইমিক কার্সিনোমা। এই উভয় ধরণের ক্যানসার প্রায় কম দেখা যায়। ক্যানসার যখন থাইমাসের উপরিভাগের বাইরে গঠিত হয় তখন এই ধরণের ক্যানসার ঘটে থাকে। থাইমিক কার্সিনোমা অধিক আক্রমনাত্মক এবং থাইমোমার তুলনায় চিকিৎসা করা আরো কঠিন।

থাইমোমা ক্যানসার বিশিষ্ট্য লোকদের সাধারণত অটোইমিউন ডিজীজও থাকে যেমন মায়েস্থেনিয়া গ্র্যাভিস, অ্যাকুয়ার্ড পিউর রেড সেল অ্যাপ্ল্যাসিয়া, রিউমাটয়েড আর্থ্রাইটিস। থাইমিক কার্সিনোমা বলতে type C thymoma ও বোঝানো হয়।

থাইমাস ক্যানসারের লক্ষণাদি:
মোটামুটিভাবে ১০ জন মানুষের মধ্যে ৪ জনের কোন লক্ষণাদি থাকে না যখন তাদেরকে থাইমাস ক্যানসারের সাথে নির্ণয় করা হয়। বহুবার অন্যান্য পরীক্ষা-নিরীক্ষার সময় ক্যানসার ধরা পড়ে। যখনি লক্ষনাদি ঘটে তখনি এগুলোর মধ্যে থাকতে পারে-

১। অনবরত কাশি।

২। শ্বাসকষ্ট বা শ্বাসপ্রশ্বাসের অসুবিধা।

৩। বুক ব্যথা।

লক্ষণাদি কতটা অস্পষ্ট (নির্দিষ্ট নয় এমন) তার কারণে ডায়াগনোসিস বিলম্বিত হতে পারে।

থাইমাস ক্যান্সারের ডায়াগনোসিস:
কোন অস্বাভাবিক কিছু থাকলে তা দেখার জন্য একটা সাধারণত ফিজিক্যাল ইগজ্যাম করা হবে। থাইমাস ক্যানসার বের করার জন্য আপনার চিকিৎসক অন্যান্য টেস্টগুলো সুপারিশ করতে পারেনঃ

১। Imagingtests (PET scan, CT scan, MRI)

২। ChestX-ray

৩। Biopsywith microscopic examination

থাইমাস ক্যান্সারের চিকিৎসা:
এই ধরণের ক্যানসারের চিকিৎসা রোগের বিস্তারের উপর নির্ভর করে, যা রোগের স্টেইজ ও সমগ্র স্বাস্থ্য দ্বারা নির্দেশিত। রোগের স্টেইজ এর উপর নির্ভর করে থাইমাস ক্যানসারের সহজলভ্য বহু চিকিৎসা রয়েছে। একটা ট্রিটমেন্ট প্ল্যান একাধিক ধরণের ট্রিটমেন্ট অন্তর্ভুক্ত করতে পারে।

সার্জারী হল ক্যানসার নির্মুলকরণের সবচেয়ে নিশ্চিত উপায় ও যখনি টিউমার, থাইমাস গ্ল্যান্ড বা অন্যান্য রোগাগ্রস্ত টিস্যু অপসারণ করা সম্ভব তখনি এটি করা হয়।

সার্জারী ছাড়াও chemotherapy বা Radiationtherapy এর (সার্জারী) আগে বা পরে দেওয়া যেতে পারে। Radiation ডিএনএ ড্যামেইজ করে ক্যানসার সেল ধবংশ করার জন্য উচ্চ এনার্জির X-rays ব্যবহার করে। ক্যানসার সেল ধবংশের জন্য chemotherapy সাধানরত শিরার মধ্যদিয়ে দেওয়া হয়ে থাকে।থাইমাস ক্যানসারের চিকিৎসার জন্য আরেক ধরণের ট্রিটমেন্ট অপশনের মধ্যে রয়েছে Hormone therapy

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button