রকমারি

যেভাবে পদ্মার ইলিশ চিনবেন

কণিকা ডেস্ক :

ইলিশ খেতে পছন্দ করে না এমন মানুষ খুঁজে পাওয়া দায়। ভেজে বা তরকারিতে যেভাবেই খান না কেন? ইলিশের স্বাদের জুড়ি নেই। তবে প্রকৃত ইলিশের স্বাদ পেতে হলে ইলিশ দেখে কিনতে হবে।

পৃথিবীর মোট ইলিশের প্রায় ৬০ শতাংশ উৎপন্ন হয় বাংলাদেশে। বাংলাদেশ ছাড়াও ভারত, পাকিস্তান ও মিয়ানমারসহ নানা-দেশে ইলিশ উৎপাদন হয়।

সবচেয়ে বিখ্যাত পদ্মার ইলিশ। পদ্মার ইলিশ সবচেয়ে সুস্বাদু। কারণ পদ্মা-মেঘনা অববাহিকায় যে ধরনের খাবার খায় ইলিশ এবং পানির প্রবাহের ফলে শরীরে উৎপন্ন হওয়া চর্বিই এর স্বাদ অন্য যে কোনো জায়গার ইলিশের চেয়ে ভিন্ন করেছে।

পদ্মার ইলিশ সম্পর্কে জানিয়েছেন মৎস্য গবেষণা ইন্সটিটিউটের ইলিশ বিষয়ক প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আনিসুর রহমান।

আসুন জেনে নেই যেভাবে চিনবেন পদ্মার ইলিশ।

১. ইলিশ সারা বছর সাগরে থাকলেও শুধু ডিম ছাড়ার জন্য নদীতে আসে। দুইটি ইলিশই টর্পেডো আকারের।তবে নদীর ইলিশ একটু বেঁটেখাটো হবে।তবে সাগরের ইলিশ হবে সরু ও লম্বা।

২. পদ্মা ও মেঘনার ইলিশ একটু বেশি উজ্জ্বল।নদীর ইলিশের গায়ের রং চকচকে ও বেশি রুপালি হবে।অন্যদিকে সাগরের ইলিশ তুলনামূলক কম উজ্জ্বল।

৩. পদ্মা-মেঘনা অববাহিকার ইলিশ মাছের আকার হবে পটলের মতো অর্থাৎ মাথা আর লেজ সরু আর পেটটা মোটা হতে হবে। এ ক্ষেত্রে লেজের একটু উপর থেকেই মাছটা গোল হতে শুরু করবে।

৪. ইলিশের আসল পার্থক্য বোঝা যাবে খাওয়ার সময়।পদ্মার ইলিশের যে স্বাদ আর গন্ধ তার সঙ্গে অন্য কোনো নদী বা সাগরের মাছের তুলনাই চলে না।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button