খেলা

টেস্ট ক্রিকেটেও নাম ও নম্বর সহ জার্সি

কয়েক দিন আগেও শুধু সীমিত ওভারের ক্রিকেটে ক্রিকেটারদের জার্সির পেছনে নাম ও নম্বর থাকত। সদ্য টেস্ট ক্রিকেটেও এর প্রচলন শুরু হয়েছে। চলমান অ্যাশেজ সিরিজের প্রথম ম্যাচ থেকে নাম ও নম্বরসংবলিত জার্সি পরে মাঠে নামছেন ক্রিকেটাররা।

বাংলাদেশের খেলোয়াড়েদেরও ক্রিকেটের অভিজাত সংস্করণে সেই পোশাকে দেখা যাবে। বিসিবির ক্রিকেট অপারেশনস কমিটির চেয়ারম্যান আকরাম খান জানালেন, আসন্ন আফগানিস্তানের বিপক্ষে টেস্টে সাকিব আল হাসানদের সাদা জার্সিতে নাম-নম্বর থাকবে। এর পর বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ম্যাচে তা নিয়মিত দেখা যাবে।

শুধু ইংল্যান্ড-অস্ট্রেলিয়াকে নয়, শ্রীলংকা-নিউজিল্যান্ড এবং ভারত-ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটারদেরও নাম ও নম্বর লেখা সাদা পোশাক পরে মাঠে নামতে দেখা গেছে। তাতে টেস্ট ক্রিকেটে নতুনত্ব ও বৈচিত্র্য এসেছে। একঘেয়ে হয়ে পড়া এ সংস্করণ আলাদা করে নজর কাড়ছে ক্রিকেটপ্রেমীদের।

আগামী নভেম্বরে ভারতের বিপক্ষে ম্যাচ দিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরু করবে বাংলাদেশ। তবে এর আগেই ভিন্ন আমেজের জার্সি পরে মাঠে নামবেন টাইগাররা। আগামী ৫ সেপ্টেম্বর চট্টগ্রামে আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টেই সেটি দেখা যাবে।

কালের বিবর্তনে ক্রিকেটের বিভিন্ন সংস্করণে এসেছে পরিবর্তন। একসময় ওয়ানডেও খেলা হতো সাদা পোশাক ও লাল বলে। ‘৯০-এর দশকে একদিনের ক্রিকেটে শুরু হয় রঙিন পোশাক ও সাদা বলের চল। টি-টোয়েন্টির শুরু থেকেই তা দেখা যায়। এমনকি প্রতি সিরিজে দলগুলোর ডিজাইনেও আসে পরিবর্তন তথা ভিন্নতা।

সীমিত ওভারের ক্রিকেটে জার্সিতে ডিজাইনের বৈচিত্র্য চললেও টেস্ট থেকে গিয়েছিল সেই আগের মতোই। এবার নাম ও নম্বর যুক্ত হয়ে দীর্ঘতম সংস্করণেও লাগল আধুনিকতার ছোঁয়া। অবশ্য বেশ কয়েক বছর আগেই ইংলিশ কাউন্টিতে দীর্ঘ পরিসরের ক্রিকেটে এর প্রচলন শুরু হয়।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button