শিক্ষাঙ্গন

উচ্চশিক্ষায় আমরা পিছিয়ে পড়ছি: ইউজিসি চেয়ারম্যান

উচ্চশিক্ষায় অন্যান্য দেশ আমাদের থেকে এগিয়ে যাচ্ছে আর আমরা পিছিয়ে পড়ছি। অন্যান্য দেশের সঙ্গে সমান্তরাল এগিয়ে যাওয়ার লক্ষ্যে শিক্ষাক্ষেত্রে সময়োপযোগী বিষয় ও বিভাগ খোলার উদ্যোগ নেওয়া হবে বলে মন্তব্য করেছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক কাজী শহিদুল্লাহ।

আজ মঙ্গলবার সকাল এগারোটায় বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সেমিনার কক্ষে ‘কনজারভেশন অন নেচার টুওয়ার্ড এচিভিং এস ডি জি’স শীর্ষক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

এ সময় তিনি বিশ্ববিদ্যালয়গুলোকে চাকরির বাজারের চাহিদা সম্পন্ন বিভাগ খোলার পদক্ষেপ নিতে আহ্বান জানান।

তিনি বলেন, শিক্ষকরা যদি তাদের দায়িত্ব যথাযথভাবে পালন করে তবে শিক্ষার্থীরা স্বাভাবিকভাবে ভালো করবে। শিক্ষার মূল শক্তি হলেন শিক্ষকগণ। শিক্ষার্থীদের জন্য শিক্ষকদের আরো নিবেদিত হতে হবে। এখন বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলো বিশ্ব রেটিংয়ে থাকে না। অনেক সুযোগ-সুবিধা থাকা সত্ত্বেও বিশ্ব রেটিং-এ না থাকা স্বস্তিদায়ক নয়। এ অবস্থার উত্তরণ জরুরি।

কর্মশালার প্রতিপাদ্য বিষয়ে ইউজিসি চেয়ারম্যান বলেন, বাসযোগ্য পরিবেশ ফিরিয়ে আনতে জনসাধারণকে সচেতন করে তুলতে হবে। মানুষ পরিবেশ রক্ষা করলে, পরিবেশই মানুষকে রক্ষা করবে।

তিনি বলেন, আমি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে এমন একটা সময়ের মধ্যে দিয়ে যাচ্ছি যখন একটি উন্নয়ন প্রকল্প মেধাবীদের উৎকর্ষতার জন্য আনা হয়েছে। তাদের বসবাসের জন্য যাতে আর গণরুম সংস্কৃতি না থাকে। লাইব্রেরি, ক্লাসরুম, খেলাধুলাসহ অন্যান্য সুবিধা যেন তারা (শিক্ষার্থীরা) পায় সেভাবে পরিকল্পনা করা হয়েছে। কিন্তু জাহাঙ্গীরনগর সবুজ জায়গা এখানে উন্নয়ন কাজ চালাতে হলে কিছু গাছ কাটতে হবে সেটাকে আমরা আবার অন্যভাবে রিকভার করবো।

এ সময় উপাচার্য বিশ্ববিদ্যালয়ের অপরিকল্পিত মাস্টারপ্লান ও প্রকল্পের টাকা দুর্নীতির প্রতিবাদে গড়ে উঠা চলমান আন্দোলনকে নির্দেশ করে বলেন, যারা আমাদেরকে বাধা সৃষ্টি করছেন তারা উন্নয়ন কাজে বড় বাধা হয়ে দাঁড়িয়েছে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গিয়াস উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন জাবি উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম।

এ ছাড়া জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের এনইএফ স্কলারশিপ প্রতিনিধি অধ্যাপক ড. খবির উদ্দিনের সঞ্চালনায় বক্তব্য রাখেন শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন আহমেদ।

কর্মশালায় পরিবেশ বিষয়ে গবেষণার জন্য এনইএফ কর্তৃক বৃত্তিপ্রাপ্ত ঢাকা, জাহাঙ্গীরনগর, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয় এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের ১৫০জন শিক্ষার্থী কর্মশালায় অংশগ্রহণ করেছে। কর্মশালার উদ্বোধনী পর্বশেষে বৃত্তিপ্রাপ্ত প্রত্যেক বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিগণ নিজ নিজ গবেষণা উপস্থাপন করেন।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button