শিক্ষাঙ্গন

রাবির ভর্তি পরীক্ষার আবেদন ফি হ্রাস

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা পদ্ধতিতে আংশিক পরিবর্তন এনেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। নতুন নিয়মে পূর্বের ইউনিটভিত্তিক সীমাবদ্ধতা বাতিল করে সবগুলো ইউনিটেই ভর্তীচ্ছুদের অংশগ্রহণের সুযোগ রাখা হয়েছে। এ ছাড়াও আবেদন ফি দুই হাজার ৩৫টাকা পরিবর্তন করে ১২শ ৫৫ টাকা নির্ধারণ করা হয়েছে। গত মঙ্গলবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা সংক্রান্ত উপ-কমিটির সভায় এসব সিদ্ধান্ত চূড়ান্ত করা হয়।

বিষয়টি নিশ্চিত করে জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রভাস কৃমার কর্মকার জানান, মঙ্গলবার বিকেলে উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহানের সভাপতিত্বে উপ-কমিটির সভা অনুষ্ঠিত হয়। সভায় সদস্যদের মতামতের ভিত্তিতে পরীক্ষা পদ্ধতিতে পরিবর্তন আনা হয়েছে।

নতুন এই নিয়মের ফলে এখন আর ইউনিট ভিত্তিক পরীক্ষায় অংশগ্রহণের সীমাবদ্ধতা থাকছে না। ফলে একজন ভর্তীচ্ছু প্রতিটি ইউনিটেই পরীক্ষা দেওয়ার সুযোগ পাবে। এ ছাড়াও আবেদন ফি দুই হাজার ৩৫ টাকা থেকে কমিয়ে ১২শ ৫৫টাকা করা হয়েছে।

এর আগে গত ৩ আগস্ট ভর্তি পরীক্ষা নিয়ে উপকমিটির এক সভা অনুষ্ঠিত হয়। সেখানে কলা অনুষদের (কলা, আইন, সামাজিক বিজ্ঞান, চারুকলা অনুষদ এবং শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট) পক্ষ থেকে ‘এ’ ইউনিটে বিজ্ঞান ও মানবিক শাখার শিক্ষার্থীদের পরীক্ষা দেওয়ার সুযোগ রাখার আহ্বান জানানো হয়।

এবার ভর্তিচ্ছু শিক্ষার্থীদের প্রথমে অনলাইনে ৫৫ টাকা দিয়ে প্রাথমিক আবেদন করতে হবে। প্রাথমিক আবেদন থেকে প্রতি ইউনিটে সর্বোচ্চ ৩২ হাজার শিক্ষার্থীকে চূড়ান্ত পরীক্ষায় বসার সুযোগ দেওয়া হবে। প্রাথমিক আবেদনে উত্তীর্ণ প্রতি শিক্ষার্থীকে ১২শ টাকা দিয়ে চূড়ান্ত আবেদন করতে হবে। ‘এ’, ‘বি’ ও ‘সি’ এই তিনটি ইউনিটে পরীক্ষা অনুষ্ঠিত হবে। আগামী ২০-২২ অক্টোবর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে জানা গেছে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button