আন্তর্জাতিক

দিল্লি পুলিশকে মাওলানা সাদের চিঠি

দিল্লি পুলিশকে দেয়া এক চিঠিতে তাবলিগ জামাতের ভারতীয় প্রধান মাওলানা সাদ কান্ধলভী বলেছেন, মারকাজ নিজামুদ্দিন মসজিদে জমায়েতের ঘটনায় তার বিরুদ্ধে যে তদন্ত চলছে, তাতে তিনি অংশ নিয়েছেন। এ ক্ষেত্রে সহযোগিতায় প্রস্তুত বলেও জানান এই আলেম। খবর এনডিটিভির।
মাওলানা সাদ চিঠিতে পুলিশকে বলেন, “আপনাদের স্বনামধন্য কর্মকর্তাদের পাঠানো দুটি নোটিসের জবাব আমি দিয়েছি।”
পুলিশের অপরাধ শাখাকে তিনি বলেন, “আপনাদের যে কোনো তদন্তে সহযোগিতায় আমি প্রস্তুত। অসযোগিতার কোনো ইচ্ছা নেই। আমি বারবার সেই কথা বলছি।”
বৃহস্পতিবার মাওলানা সাদ কান্ধলভির বিরুদ্ধে অবহেলাজনিত মৃত্যু সংঘটনের অভিযোগ আনা হয়েছে।
গত মাসের মাঝামাঝিতে ওই জমায়েত অনুষ্ঠানের বিষয়টি প্রকাশিত হলে তাতে অংশ নেওয়া ইন্দোনেশিয়া, মালয়শিয়া ও বাংলাদেশসহ বিশ্বের কয়েকহাজার অনুসারীকে কোয়ারেন্টিনে নিয়ে বিশ্ব তাবলিগ জামাতের সদর দফতরটি বন্ধ করে দেয়া হয়েছে।
পুলিশের এক মুখপাত্র বলেন, সাদ কান্ধলভির বিরুদ্ধে প্রথমে জমায়েতের উপর দেয়া নিষেধাজ্ঞা লঙ্ঘনের অভিযোগ আনা হয়। তবে এখন তার বিরুদ্ধে অবহেলাজনিত মৃত্যু সংঘটনের অভিযোগও যুক্ত করা হয়েছে।
তিনি বলেন, “তাবলিগ প্রধানের বিরুদ্ধে দিল্লি পুলিশ একটি এজাহার দায়ের করেছিল। এখন তাতে দণ্ডবিধির ৩০৪ ধারা যুক্ত করা হয়েছে।”
এই ধারা অনুযায়ী, মৃত্যুর কারণ হতে পারে বা এমন শারীরিক ক্ষতি যা মৃত্যুর কারণ ঘটাতে পারে, কেউ এমন কোনো কাজ সংঘটিত করলে হত্যা বা ক্ষতির উদ্দেশ্য না থাকলেও দায়ী ব্যক্তির সর্বোচ্চ ১০ বছরের কারাদণ্ড হতে পারে।
মাওলানা সাদের আইনজীবী বলেন, “আইসোলেশনের সময় শেষ হলেই তিনি তদন্তে যোগ দেবেন।”

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button