শিক্ষাঙ্গন

এ বছরও প্রথম শ্রেণিতে ভর্তি পরীক্ষা লটারিতে

গেল বছরের মতো এবছরও প্রথম শ্রেণিতে ভর্তি পরীক্ষা লটারির মাধ্যমে নেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। তবে এমসিকিউর (মাল্টিপল চয়েজ কোয়েশ্চন) মাধ্যমে দ্বিতীয় থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত ভর্তি নেওয়ার প্রস্তাব করা হলেও লিখিত পরীক্ষাতেই ভর্তি করানোর সিদ্ধান্ত বহাল রাখা হয়েছে।

জানা যায়, বুধবার (৩০ অক্টোবর) মন্ত্রণালয়ে এক সভায় সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থী ভর্তি নীতিমালা-২০২০ চূড়ান্ত করেছে শিক্ষা মন্ত্রণালয়। মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় মহানগর ও জেলা সদরের পাশাপাশি এবার উপজেলা পর্যায়ের স্কুলগুলোতেও ভর্তি আবেদন অনলাইনে গ্রহণ করতে নির্দেশনা দেওয়া হয়েছে।

সূত্র জানায়, আগামী শিক্ষাবর্ষে প্রথম শ্রেণিতে ভর্তির জন্য একজন শিশুর বয়স ছয় বছরের উর্ধ্বে হতে হবে। ঢাকা মহানগরীর ৩৬টি সরকারি মাধ্যমিক বিদ্যালয়কে তিনটি গুচ্ছে ভাগ করে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। একজন শিক্ষার্থী কেবল একটি গুচ্ছের একটি বিদ্যালয়েই আবেদন করতে পারবে। তবে পূর্বের ন্যায় কোটা সংরক্ষণ করা হবে বিদ্যালয়-সংলগ্ন ক্যাচমেন্ট এরিয়ার জন্য ৪০ শতাংশ। আর বাকি ৬০ শতাংশ উন্মুক্ত থাকবে সকল শিক্ষার্থীর জন্য। কিন্তু মুক্তিযোদ্ধা কোটা, শিক্ষা মন্ত্রণালয় ও এর অধীন দপ্তরগুলোর কর্মকর্তা-কর্মচারীর সন্তানদের জন্য কোটা সংরক্ষণ করা হবে বলে জানা গেছে।

২০২০ শিক্ষাবর্ষে ভর্তির জন্য সব মহানগরী, বিভাগীয় শহর, জেলা ও উপজেলা পর্যায়ের সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের ভর্তির আবেদন গ্রহণ, আবেদনের ফি গ্রহণ এবং ফল প্রকাশ অনলাইনে করার নির্দেশনা দেওয়া হয়েছে। তবে কোনো কারণে অনলাইনে করা সম্ভব না হলে শুধু উপজেলা পর্যায়ের স্কুলগুলোম্যানুয়ালি আবেদন করতে পারবে। এ বছর ১৭০ টাকা আবেদন ফি নির্ধারণ করা হয়েছে।

এ ব্যাপারে সরকারি হাইস্কুলগুলোর নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষ মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) পরিচালক (মাধ্যমিক) অধ্যাপক ড. মো. আবদুল মান্নান জানান, শিক্ষা মন্ত্রণালয়ের সভায় নীতিমালা চূড়ান্ত করা হয়েছে। দুই একদিনের মধ্যেই তা সার্কুলার আকারে জারি হবে। এরপর আমরা প্রধান শিক্ষকদের নিয়ে বসব। তাদের সঙ্গে আলোচনা করে অনলাইনে আবেদন, ভর্তি পরীক্ষা গ্রহণসহ অন্যান্য সময়সূচি ঠিক করা হবে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button