বিজ্ঞান ও প্রযুক্তি

২১ প্রতিষ্ঠান পেল ফেসবুক

সুইজারল্যান্ডের জেনেভায় প্রথমবারের মতো বৈঠক করেছে ফেসবুকের লিব্রা অ্যাসোসিয়েশনের সদস্যরা। ওই বৈঠকে ফেসবুকে ২৮টি প্রতিষ্ঠানের মধ্যে ২১টি প্রতিষ্ঠান পায়।
গত ১৪ অক্টোবর ওই বৈঠক অনুষ্ঠিত হয়। এর আগে পেপ্যাল, ভিসা, স্ট্রিপ, মেরকাডো পেগো, ইবে, মাস্টারকার্ড ও বুকিং হোল্ডিংস- এই সাতটি প্রতিষ্ঠান লিব্রা অ্যাসোসিয়েশন থেকে সরে যায়।

জানা গেছে, সুইজারল্যান্ডের জেনেভায় হয়ে যাওয়া বৈঠকে উবার, লিফ্ট এবং স্পটিফাইসহ অন্য সদস্যরা লিব্রা প্রকল্পের সনদে স্বাক্ষর করেছে।

এদিকে লিব্রা অ্যাসোসিয়েশনের দাবি, এই প্রকল্পটিতে দেড় হাজারেরও বেশি প্রতিষ্ঠান যোগ দেয়ার আগ্রহ প্রকাশ করেছে। লিব্রা অ্যাসোসিয়েশনের বোর্ড গঠন করতে ২১টি প্রতিষ্ঠানের মধ্যে পাঁচটি প্রতিষ্ঠানের প্রতিনিধি বাছাই করা হয়েছে। এই দলে রয়েছেন ফেইসবুকের নির্বাহী ডেভিড মার্কাসও।

অ্যাসোসিয়েশনের এক মুখপাত্র বিবিসিকে জানিয়েছে, আগামী বছর লিব্রা আনার জন্য তারা এখন ঠিক পথেই রয়েছেন। এই প্রকল্পে কোনো রেগুলেটরি বাধা না আসলেই এটি সম্ভব হবে।

এরই মধ্যে লিব্রা অ্যাসোসিয়েশনের প্রধান হিসেবে একজন সিইও খুঁজছেন তারা। আগামী ২৩ অক্টোবর লিব্রা নিয়ে সব সংশয় দূর করতে যুক্তরাষ্ট্রের হাউজ অব রিপ্রেজেন্টেটিভে যোগ দিতে পারেন।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button