আন্তর্জাতিক

ধর্মের ভিত্তিতে এনআরসি তৈরির দাবি তোলা বন্ধ করা উচিত বিজেপির : ওয়েইসি

আসামে চূড়ান্ত নাগরিক তালিকা প্রকাশের পর ক্ষোভ প্রকাশ করেছেন অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল মুসলেমিনের প্রধান আসাদউদ্দিন ওয়েইসি। তিনি বলেন, আসাম দেখে শিক্ষা নিক বিজেপি, অনুপ্রবেশকারীর জিগির তুলে যে রাজনীতি বিজেপি করতে চেয়েছিল, তার আসল চেহারা বেরিয়ে পড়েছে।

শনিবার সকালেই এনআরসির চূড়ান্ত তালিকা প্রকাশ করা হয়েছে। দেখা যাচ্ছে সেই তালিকা থেকে বাদ পড়েছেন ১৯ লাখ মানুষ। এর আগে খসড়া তালিকায় বাদ পড়েছিলেন ৪০ লাখেরও বেশি মানুষ। বাদপড়াদের সংখ্যা কম হওয়াতে অনেকে স্বস্তি পেলেও বিরাট সংখ্যক মানুষ এখনো আতঙ্কে।

প্রসঙ্গত, বিজেপি বরাবরই বলে আসছিল বিপুল সংখ্যক বিদেশি এসে ঢুকেছে আসামে। বিশেষ করে সীমান্তবর্তী এলাকায়। কিন্তু নাগরিক তালিকায় দেখা যাচ্ছে, সীমান্তবর্তী জেলাগুলোর পাশাপাশি অন্যান্য জায়গাতেও বিপুল সংখ্যক মানুষ তালিকা থেকে বাদ পড়েছেন। এ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন খোদ রাজ্যের মন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা।

এ নিয়ে ওয়েইসি সংবাদমাধ্যমে বলেন, বিজেপির উচিত হিন্দু-মুসলিমের ভিত্তিতে দেশজুড়ে নাগরিক তালিকা তৈরির চেষ্টা বন্ধ করা উচিত। আসামে যা হয়েছে, তা থেকে তাদের শিক্ষা নেওয়া উচিত। অনুপ্রবেশ নিয়ে যে গুজব বিজেপি ছড়াচ্ছিল তা ফাঁস হয়ে গেল।

এদিকে, নাগরিক তালিকার চূড়ান্ত তালিকা প্রকাশের পর এ নিয়ে সরব হয়েছেন আসামের মন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা। তিনি বলেন, ১৯৭১ সালের আগে যেসব বাংলাদেশি আসামে এসেছিলেন, তাদের উদ্বাস্তু সার্টিফিকেটের মানতে অস্বীকার করেছে এনআরসি কর্তৃপক্ষ। তাই বহু মানুষের নাম তালিকায় আসেনি। বাংলাদেশ সীমান্তবর্তী এলাকায় ২০ শতাংশ ও অন্যান্য জায়গায় ১০ শতাংশ মানুষের নথি আবারো পরীক্ষা করে দেখার অনুমতি দেওয়া উচিত সুপ্রিম কোর্টের। এই নাগরিক তালিকা দেখে আমরা হতাশ। বাদ পড়ে গেছে বহু বৈধ নাগরিকের নাম।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button